রাজ্যপাল অপসারণ করলো রাজ্যের ৩ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের, হতে চলেছে নতুন উপাচার্য নিয়োগ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের তিন বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ করা হল। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় এবং ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বদল করা হল।সব্যসাচী বসু রায়চৌধুরী রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে আর থাকছেন না। তাঁর জায়গায় আনা হচ্ছে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক নির্মাল্য নারায়ণ চক্রবর্তীকে।

প্রসঙ্গত এর আগে উপাচার্য পদ থেকে সরে যাওয়ার কথা জানিয়েছিলেন সব্যসাচীবাবু। পাশাপাশি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করা হচ্ছে বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক পবিত্র কুমার চক্রবর্তীকে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব সামলাচ্ছিলেন শিবাজী প্রতিম বসু। অন্যদিকে নতুন উপাচার্য নিয়োগ করা হচ্ছে ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়েও। এই বিশ্ববিদ্যালয়ে নয়া উপাচার্য হলেন কাজল দে। সোমা বন্দ্যোপাধ্যায়ের জায়গায় তাঁকে আনা হয়েছে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও কর্মীদের একাংশের বিক্ষোভের মুখে পড়ে গত বছর ১০ জুন উপাচার্যের দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছিলেন সব্যসাচী বসু রায়চৌধুরী। এরপর গত ১৮ জুলাইও একই আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লেখেন তিনি। বিক্ষোভে জেরবার হয়ে দায়িত্ব থেকে অব্যহতি চান তিনি। এই প্রসঙ্গে সব্যসাচী বসু রায়চৌধুরী বলেছিলেন, ‘গত কয়েক মাসে আমরা দেখতে পাচ্ছি যে বিশ্ববিদ্যালয়ে একদল ছাত্র এবং কিছু শিক্ষাকর্মী উপাচার্যের দফতরে বিক্ষোভ দেখাচ্ছেন কোনও সঙ্গত কারণ ছাড়া।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *