রাজ্যের বড় স্বস্তি সুপ্রিম কোর্টে , অব্যাহতি মিলল মামলা থেকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দ্বিতীয় ন্যাশনাল জুডিশিয়াল পে কমিশনের সুপারিশ না মানার মামলা থেকে অব্যাহতি দেওয়া হল পশ্চিমবঙ্গকে। সুপ্রিম কোর্টের নির্দেশ বাস্তবায়ন করার জন্য এই মামলা থেকে অব্যাহতি দেওয়া হল রাজ্যকে। প্রাক্তন বিচারপতি এবং বিচার বিভাগীয় আধিকারিকদের সুপ্রিম কোর্ট নির্দেশিত পেনশন না দেওয়ার এই মামলা।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চের তলবে সুপ্রিম কোর্টে হাজিরা দিতে বলা হয়েছিল পশ্চিমবঙ্গের মুখ্যসচিব-সহ মোট ১৮ রাজ্যের মুখ্যসচিবকে। পশ্চিমবঙ্গের তরফে আইনজীবী এদিন জানান, ইতিমধ্যেই প্রাক্তন বিচারপতি এবং বিচার বিভাগীয় আধিকারিকদের জুডিশিয়াল কমিশন নির্দেশিত পেনশন দেওয়ার জন্য আর্থিক তহবিল বরাদ্দ করা হয়েছে। এবার বিলও উত্থাপন করা হবে। প্রসঙ্গত, প্রাক্তন বিচারপতি ও বিচার বিভাগীয় আধিকারিকদের সুপ্রিম কোর্ট নির্দেশিত বকেয়া পেনশন ভাতা এবং অবসরকালীন সুযোগ সুবিধা না দেওয়ার অভিযোগে ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের সুপ্রিম কোর্টে তলব করা হয়েছিল।

নির্দেশমত হাজিরা না দিলে মুখ্যসচিবদের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছিল আদালত। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে হাজিরার আবেদনও খারিজ করে দিয়েছিলেন প্রধান বিচারপতি।মূলত অল ইন্ডিয়া জাজেস অ্যাসোসিয়েশন -এর তরফে সুপ্রিম কোর্টে অভিযোগ করা হয়, শীর্ষ আদালতের একাধিক নির্দেশ সত্ত্বেও দ্বিতীয় ন্যাশনাল জুডিশিয়াল পে কমিশনের সুপারিশ অনুযায়ী অবসরপ্রাপ্ত বিচারপতি এবং বিচার বিভাগীয় আধিকারিকদের পেনশন সুনিশ্চিত করেনি ১৮টি রাজ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *