জঙ্গল-ঝর্ণায় ঘেরা এতল্লাট যেন ক্যালেন্ডারের ছবির মতো, এককথায় অসাধারণ কলকাতার কাছে অবস্থিত এই প্রান্ত!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দিন কয়েক নিরিবিলিতে কাটাতে হলে বাংলার অপূর্ব এপ্রান্ত একেবারে পারফেক্ট চয়েজ। কলকাতা থেকে খুব দূরে নয়। দিন যত এগোচ্ছে ততই রাজ্যের পর্যটন মানচিত্রে আলাদা একটি জায়গা করে নিচ্ছে জঙ্গলমহলের এই দুই জায়গা। ঝাড়গ্রামের কাঁকড়াঝোড় এবং আমলাশোল। একটা সময় আমলাশোল মানেই অনাহার-অনটনের ছবিটাই প্রথমে চোখের সামনে ভেসে আসত। তবে এখন সময়ের সঙ্গে সেই সব সমস্যা অনেকাশে মিটেছে। পাহাড় ঘেরা এই সবুজ প্রান্ত ক্রমেই রাজ্যের পর্যটন মানচিত্রে একটি আলাদা জায়গা করে নিচ্ছে। জঙ্গলমহলে বেড়ানোর ক্ষেত্রে এখন অন্যতম সেরা দুই এলাকা হয়ে উঠেছে কাঁকড়াঝোড় এবং আমলাশোল।

ঝাড়গ্রামের এই দুই এলাকায় জঙ্গলের খাঁজে খাঁজে লুকিয়ে সুন্দরী পাহাড়ি ঝর্ণা। সেই সব পাহাড়ি ঝর্ণার অপরূপ শোভা মনকে নাড়া না দিয়ে পারে না। এখানে ঘুরতে এলে দেখে নিতে পারেন ভৈরব বাবার মন্দির, কেতকী ঝর্ণা, আমঝর্ণা, ময়ূর ঝর্ণা সহ আরও অনেকগুলি এলাকা। ঝাড়গ্রামের এই এলাকায় এলে কাছেপিঠের আরও বেশ কয়েকটি এলাকা রয়েছে যেখানে আপনি ঘুরতে যেতে পারেন। গাড়ি ভাড়া নিয়ে চলে যান মুকুটমণিপুরে। চাইলে ঘুরে আসতে পারেন তালবেড়িয়া জলাধার-সহ আরও বেশ কয়েকটি এলাকা থেকে।

কীভাবে যাবেন? কলকাতার দিক থেকে ট্রেনে গেলে ঝাড়গ্রাম কিংবা ঘাটশিলায় নেমে পড়ুন। সেখান থেকে গাড়ি ভাড়া করে নিয়ে এই জায়গাগুলো ঘুরে দেখতে পারেন। অথবা গাড়িতে এলে কলকাতাতে সোজা খড়্গপুর চলে আসুন। সেখান থেকেও সড়কপথে ঝাড়গ্রাম হয়ে কাঁকড়াঝোড় ও আমলাশোলে ঢুকে পড়তে পারেন।

এখানে থাকবেন কোথায়?

আগে থাকবার জন্য এতল্লাটে তেমন কোনও ব্যবস্থা না থাকলে ঝাড়গ্রাম-ঘাটশিলায় বরাবর ছিল। চাইলে এই দুই জায়গায় থেকেও কাঁকড়াঝোড় আর আমলাশোল ঘুরে আসতে পারেন। তবে ইদানিং ওই সব এলাকাতেও বেশ কিছু হোম স্টে হয়েছে। চাইলে সেখানেও থাকতে পারেন।

বেস্ট কলকাতা নিউজ : জঙ্গল-ঝর্ণায় ঘেরা এতল্লাট যেন ক্যালেন্ডারের ছবির মতো, এককথায় অসাধারণ কলকাতার কাছে অবস্থিত এই প্রান্ত!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *