শেষ হয়ে গেলো ৮৮ বছরের পথ চলা, বন্ধ হয়ে গেলো উত্তর কলকাতার সুপ্রসিদ্ধ ” মিত্রা সিনেমা” হল

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বন্ধ হয়ে গেল উত্তর কলকাতার গর্ব শ্যামবাজারের প্রখ্যাত মিত্রা সিনেমা হল। খরচ বইতে না পেরেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সিনেমা হল বন্ধ করে দেওয়ার, এ কথাই জানিয়েছেন মিত্রা সিনেমা হলের বর্তমান মালিক দীপেন্দ্র কৃষ্ণ মিত্র।সোমবার এই বিখ্যাত সিনেমা হলের বর্তমান মালিক জানিয়েছেন, দর্শক এখন আর “সিঙ্গল স্ক্রিনে” হলে ছবি দেখতে আসেন না । লাভ হওয়া তো দূরের কথা , বেশ কয়েক বছর ধরে হল চালানোর কোনো খরচও উঠছিল না। আর তাই শেষ পর্যন্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই হল বন্ধ করে দেওয়ার।” ৮৮ বছরের পুরনো এই হলে শনিবার শেষবারের মতো ছবি দেখানো হয়েছিল । মালিক জানিয়েছেন, এই হল ভেঙে সেখানে তৈরি করা হবে শপিং মল।

উত্তর কলকাতার সংস্কৃতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে মিত্রা সিনেমা হলের নাম। আর তাই এই হল বন্ধ হয়ে যাওয়াতে স্বভাবতই দুঃখ পেয়েছেন অসংখ্য মানুষ। শ্যামবাজারের এক প্রবীণ বাসিন্দার কথায়, “জন্ম থেকেই এই সিনেমা হল দেখছি। কত ছবি দেখতে গিয়েছি বন্ধু-বান্ধবরা মিলে এক সঙ্গে। মিত্রা সিনেমা বন্ধ হয়ে গেল এ কথা ভাবতেই পারছি না,।” বর্তমানের মাল্টিপ্লেক্স কালচারকেই এর জন্য দায়ী করছেন তাঁরা।

এই সিনেমা হলের প্রথম পথ চলা শুরু হয় ১৯৩১ সালে । এই সিনেমা হলের প্রথমে নাম ছিল চিত্রা সিনেমা। পরে ১৯৬৩ সালে জমিদার হেমন্ত কৃষ্ণ মিত্র এই হলের মালিকানা কেনেন । হলের নাম পাল্টে রাখা হয় মিত্রা সিনেমা। তারপর থেকে কলকাতার বহু পরিবর্তনের সাক্ষী থেকেছে এই হল। বহু ব্লকবাস্টার ছবিও প্রদর্শিত হয়েছে এই পেক্ষা গৃহে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *