ভিক্টোরিয়া মেমোরিয়ালের নামকরণ কি নেতাজির নামে ? কী বলছে তার পরিবার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আগেই কেন্দ্রীয় সরকার ২৩ জানুয়ারি এই দিনটিকে ঘোষণা করেছে ‘পরাক্রম দিবস’ হিসেবে। ১২৫ তম জন্মবার্ষিকীতে সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানাতে কালকা মেলের নাম পরিবর্তন করে ‘নেতাজি এক্সপ্রেস’ করার সিদ্ধান্ত রেলমন্ত্রী পীযূষ গোয়েল ইতিমধ্যেই জানিয়েছেন টুইটারে। কিন্তু এবার নতুন করে জল্পনা শুরু হয়েছে ভিক্টোরিয়া মেমোরিয়ালের নামকরণ নেতাজি বা আজ়াদ হিন্দ ফৌজের নামে হতে পারে বলেও। নাম পরিবর্তনের ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী স্বয়ং। এমনকি শোনা যাচ্ছে, এই সংক্রান্ত প্রস্তাব দিয়েছে নেতাজি বিষয়ক কমিটি। শোনা গেছে নতুন নামকরণ নেতাজি মেমোরিয়াল হতে পারে বলেও।

যদিও নেতাজির পরিবারের সদস্য তথা তৃণমূলের প্রাক্তন সাংসদ সুগত বসু এই বিষয়টিকে একরকম গুজব বলেই উড়িয়ে দিয়েছেন। এবিষয়ে এমনকি কোনও খবর নেই নেতাজির পরিবারের কারও কাছে । সুগত বসুর কাছে বিষয়টি গুরুত্বহীন। তিনি এমনকি মন্তব্য করেন গুজব ছড়িয়েছে বলেও। তিনি আরও জানান, ” সবটাই গুজব এখনও পর্যন্ত। অফিশিয়াল কোনও বিজ্ঞপ্তি আসেনি আমাদের কাছে। এ বিষয়ে কিছু বলার নেই ।”

অন্যদিকে তার পৌত্র চন্দ্র কুমার বসু বিশেষ পক্ষপাতী ভিক্টোরিয়ার নাম পরিবর্তনের বদলে নেতাজিকে শ্রদ্ধা জানাতে পৃথক স্মৃতিসৌধ তৈরির ক্ষেত্রে।এমনকি নাম পরিবর্তনের বিষয়টি অস্বীকার করেছেন ভিক্টোরিয়া মেমোরিয়ালের দায়িত্বে থাকা সংস্কৃতি মন্ত্রকের কর্ম কর্তারাও। তবে এ বিষয়ে সোশাল মিডিয়ায় যে তীব্র জল্পনা শুরু হয়েছে সেকথা তাঁরা একরকম স্বীকার করে নিয়েছেন।

প্রসঙ্গত, নতুন নয় ভিক্টোরিয়ার নাম পরিবর্তনের বিষয়টি। কলকাতা বন্দরের নাম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে করার সময়ই সুব্রহ্মণ্যম স্বামী দাবি তুলেছিলেন ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম রানি লক্ষ্মীবাঈয়ের নামে করার জন্য। কিন্তু, নেতাজির প্রতি বাঙালির আবেগ বুঝে ভোটের আগে ভিক্টোরিয়ার নাম বদলের মধ্যে বিশেষ তাৎপর্য রয়েছে বলেই ওয়াকিবহাল মহল মনে করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *