শীতে সুস্থ থাকতে হলে এড়িয়ে চলতে হবে এই ৬ টি খাবার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শরীরের প্রতিরোধ ক্ষমতা প্রভাবিত করে শীতকালের কম তাপমাত্রা । অর্থাৎ অন্য যে কোনও সিজনের চেয়ে অসুস্থ হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি এই ঋতুতেই। ডায়েটের ক্ষেত্রেও বিশেষ যত্ন নেওয়া উচিত এই সময় রোগ এড়িয়ে চলার জন্য। স্বাস্থ্য বিশেষজ্ঞদের আরও বক্তব্য, আমাদের নির্দিষ্ট কিছু খাবার খাওয়া একেবারে বন্ধ করা উচিৎ শীতের মরসুমে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে ডায়েটে খুব বেশি মিষ্টি খাবার খেলে দুর্বল হয়ে যায় এমনকি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও । একটি সমীক্ষায় এমনকি দেখা গিয়েছে,যারা মিষ্টি খাবার খান তারা হারিয়ে ফেলতে পারেন ব্যাকটেরিয়াজনিত রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাও। এসময় আমাদের দূরে থাকা উচিত সফট ড্রিঙ্কস ও চিনিযুক্ত খাবার থেকেও।এমনিতে প্রায় সবসময়ই বলা হয় ভাজা খাবার না খেতে। কিন্তু এই খাবার সবচেয়ে বেশি প্রভাব ফেলে শীতকালেই। এই ধরনের ভাজা খাবারে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে যা সৃষ্টি করে নানান সমস্যারও।

হিস্টামিন প্রতিরোধ ব্যবস্থা থেকে তৈরি এমন যৌগ যা অযাচিত পদার্থ থেকে রক্ষা করে দেহকে। কিছু খাবার, যেমন ডিম, মাশরুম, টমেটো, শাক, শুকনো ফল এবং দইয়ে এগুলো এত বেশি পরিমাণে থাকে, যা বাড়াতে পারে শ্লেষ্মার সমস্যাও। শীতকালে এগুলি খাওয়া খুব বেদনাদায়ক হতে পারে শ্বাস-প্রশ্বাস সম্পর্কিত কোনও রকম সমস্যা থাকলে।শীতে অনেকেই কফি, চা, হট চকলেট পছন্দ করে। তবে আপনি কি জানেন, এই সমস্ত জিনিসে উপস্থিত ফ্যাট এবং ক্যাফিন দেহকে হাইড্রেট করে, যার কারণেই আমরা পড়তে পারি অনেক সমস্যার মধ্যেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *