অজান্তেই বিঘে-বিঘে জমি বিক্রি, কৃষকদের মাথায় হাত প্রতারণার এক ‘দুরন্ত ফাঁদে’

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : জমির মালিক জানেনই না যে তাঁর জমি বিক্রি হয়ে গেছে। দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর ও বারুইপুর থানা এলাকায় রমরমিয়ে এক শ্রেণির প্রতারকের দল এই জাল কারবার চালিয়ে যাচ্ছিল। ক্ষতিগ্রস্ত একাধিক কৃষক বিষয়টি স্থানীয় পঞ্চায়েতে জানিয়েছিলেন। পরে অভিযোগ পেয়ে সোনারপুর থানার পুলিশ তদন্তে নামতেই চোখ কপালে ওঠার জোগাড়।সোনারপুরের বামনগাছি ও বারুইপুরের জগদীশপুর মৌজায় প্রায় এক হাজার কৃষকের জমির নথি জাল করে বিক্রি করা হয় বলে অভিযোগ উঠেছে। অনলাইনে জমি বিক্রির বিজ্ঞাপন দিয়ে এই প্রতারণার কারবার শুরু হয়। ‘স্বর্ণভূমি প্রাইভেট লিমিটেড’ নামে একটি সংস্থা খুলে বিজ্ঞাপন দেওয়া হয়।

বারুইপুর-আমতলা রোডের বকুলতলা এলাকায় এই সংস্থাটি একটি জমি কেনে। তারপর বিস্তীর্ণ এলাকায় জমির নথি জাল করে বিক্রি করার অভিযোগ ওঠে। এক কৃষকের কাছে একটি নোটিশ আসে। তারপরেই বিশাল এই জাল কারবারের বিষয়টি প্রকাশ্যে আসে।

এদিকে ,স্থানীয় বাসিন্দারা লাঙলবেড়িয়া গ্রাম পঞ্চায়েতে পুরো বিষয়টি জানান। তারপর এই ঘটনায় সোনারপুর থানায় অভিযোগ দায়ের করা হয়। মৃত ব্যক্তির আধার কার্ড জাল করে নকল ছবি ও সই বসিয়ে জমি প্লট করে বিক্রি করা হয় বলে অভিযোগ। ঘটনার তদন্তে নেমে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ।

ক্ষতিগ্রস্ত এক কৃষক রঞ্জন নষ্কর আরও বলেন, “আমার জমি, আমার নিজের নামেই জমির কাগজ আছে। আমি বিশ্বাসই করতে পারছি না যে আমার নিজের নামে থাকা জমি অন্য লোকের কাছে কীভাবে বিক্রি হয়ে গেল! প্রশাসনের কাছে আবেদন জানাচ্ছি আমরা যাতে আমাদের জমি ফিরে পাই, সেই ব্যবস্থা করুন। থানায় গিয়ে দেখলাম আমার জমি বিক্রি হয়ে গেছে। অথচ আমি জমি বিক্রি করিনি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *