এবার জোর কড়াকড়ি প্যাকেটজাত খাবার নিয়েও ,প্যাকেটে পুষ্টিগুণ লিখতে হবে বড় ও মোটা হরফে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্যাকেটজাত খাবার ছাড়া এখন এক মুহূর্তও চলে না। চা, চিনি, নুন, মুড়ি থেকে শুরু করে সমস্ত রকম খাবারই এখন প্যাকেটবন্দি। রঙচঙে প্যাকেটেই মজে ক্রেতার মন। কিন্তু ক’জন আর খেয়াল রাখে তাতে খাদ্যগুন কতটা ঠিকঠাক রয়েছে? কারও ইচ্ছা থাকলেও পড়ার উপায় নেই, কারণ এতটাই ছোট হরফে তা লেখা থাকে। দেখে মনে হবে, দায়সারা হয়েছে কোনও মতে। অন্যদিকে কোথাও কোথাও পুষ্টিগুণ স্রেফ চেপে যাওয়া হয়। এই প্রেক্ষাপটে দেশের খাদ্য নিরাপত্তা এবং মান নির্ণায়ক সংস্থা FSSAI একটি গুরুত্বপূর্ণ প্রস্তাবে সায় দিয়েছে।

প্রস্তাবে বলা হচ্ছে, যে কোনও প্যাকেটবন্দি খাবারের ক্ষেত্রে পুষ্টিগুণ বড় ও মোটা হরফে প্যাকেটে লিখতে হবে। গ্রাহকরা যাতে খাবারের পুষ্টিগুণ সম্পর্কে আরও সচেতন হতে পারেন। কারণ, খাবারের প্যাকেটে নাম, দাম কিংবা ছাড়ের কথা যেভাবে লেখা থাকে, পুষ্টিগুণ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলি সেভাবে স্পষ্ট করাই হয় না।

ডায়াটেশিয়ান রাখি চট্টোপাধ্যায় বলেন ফুড সেফ্টি অ্যান্ড স্ট্য়ান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া যে পদক্ষেপ করেছে তা প্রশংসনীয়। এই সিদ্ধান্ত নেওয়ার খুবই দরকার ছিল। দ্য ফুড সেফ্টি অ্যান্ড স্ট্যান্ডার্স অথরিটি অব ইন্ডিয়া বা এফএসএসএআই এ সংক্রান্ত এক প্রস্তাবকে গ্রহণ করেছে। কোনও খাবারে কতটা সল্ট, সুগার ও স্যাটুরেটেড ফ্যাট রয়েছে তা মোটা হরফে লিখতে হবে কোম্পানিগুলিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *