‘শুধু চালকের দোষে নয়, দুর্ঘটনা ঘটেছিল…ট্রেন অপারেশন কাজের গাফিলতির জন্য’’, এক চাঞ্চল্যকর রিপোর্ট কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা নিয়ে কমিশনার অব রেলওয়ে সেফটির তদন্ত রিপোর্ট জমা পড়ল। যে রিপোর্টে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, ‘শুধু চালকের দোষে নয়, দুর্ঘটনা ঘটেছিল ট্রেন অপারেশন কাজের গাফিলতির জন্য’। সঠিক মেমু না দেওয়া, সিগন্যালিং ব্যবস্থায় ধারাবাহিক ত্রুটি, এমনকী চালক ও সহকারি চালকদের সঠিক প্রশিক্ষণ না থাকার জন্যই উত্তরবঙ্গে এত বড় দুর্ঘটনা ঘটে যায় বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে বলে সূত্রের খবর।

একইসঙ্গে রেল বোর্ডের কড়া সমালোচনা করা হয়েছে ওই তদন্ত রিপোর্টে বলেও সূত্রের দাবি। দুর্ঘটনার পরই চালকের ঘাড়ে দোষ দিয়েছিল রেলবোর্ড। রাঙাপানি স্টেশন মাস্টারের ভূমিকাও যথেষ্ট প্রশ্নের মধ্যে রয়েছে। ট্রেন চালকদের কাজের জন্য পর্যাপ্ত মেমোর অভাব ছিল।

গত ১৭ জুন শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এনজেপি স্টেশন ছাড়ার পরই একটি মালগাড়ির সঙ্গে ধাক্কায় ১১ জন মারা যান। চিফ কমিশনার অব রেলওয়ে সেফটি নিজে তদন্ত শুরু করেছিলেন। রাঙাপানির স্টেশন মাস্টারকে সাসপেন্ডও করা হয়। দুর্ঘটনার পর ১৯ জুন ক্লোজ করা হয়েছিল তাঁকে । সম্প্রতি তাঁকে সাসপেন্ড করা হয়। তার আগে আরও তিনজনকে সাসপেন্ড করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *