মমতা বন্দ্যোপাধ্যায়ের কায়দায় এবার কেন্দ্রীয় এজেন্সির ডানা ছাঁটল ডিএমকে শাসিত তামিলনাড়ু

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আগামী বছরের লোকসভা নির্বাচনকে সামনে রেখে মোদী সরকার কেন্দ্রীয় এজেন্সিকে বিরোধীদের বিরুদ্ধে ব্যবহার করছে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের কায়দায় এই অভিযোগ তুলে এবার কেন্দ্রীয় এজেন্সির ডানা ছাঁটল ডিএমকে শাসিত তামিলনাড়ুও। দক্ষিণের রাজ্যে সিবিআই তদন্তের ওপর এতদিন যে সাধারণ সম্মতি ছিল, তা প্রত্যাহার করলেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

সিবিআই দিল্লি স্পেশাল পুলিশ এস্টাব্লিশমেন্ট (ডিএসপিই) অ্যাক্ট, ১৯৪৬ অনুযায়ী তৈরি। কোনও রাজ্যে অপরাধের তদন্ত শুরুর আগে এই সংস্থাকে বাধ্যতামূলকভাবে সংশ্লিষ্ট রাজ্য সরকারের সম্মতি নিতে হয়। এতদিন স্ট্যালিনের তামিলনাড়ু সিবিআইকে তদন্তের জন্য সাধারণভাবে সম্মতি দিয়েছিল। যার ফলে, কোনও নির্দিষ্ট মামলা নয়। তামিলনাড়ুতে যে কোনও অভিযোগের তদন্ত করতে পারছিল সিবিআই। এবার সেই অনুমতিই তামিলনাড়ু সরকার প্রত্যাহার করে নিল।

এর ফলে নির্দিষ্ট মামলার ক্ষেত্রে সিবিআইকে সম্মতি দেবে কি না, তা তামিলনাড়ু সরকার বিবেচনা করবে। এজন্য মামলাভিত্তিক ভাবে সিবিআইকে রাজ্যের কাছ থেকে তদন্তের অনুমতি চাইতে হবে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ, রাজস্থান, কেরল, মিজোরাম, পঞ্জাব, তেলেঙ্গানা, ঝাড়খণ্ড, ছত্তিশগড় এবং মেঘালয়ের মত রাজ্যগুলো সিবিআইয়ের ওপর থেকে সাধারণ সম্মতি প্রত্যাহার করেছে। এবার সেই পথেই হাঁটল তামিলনাড়ু।

রাজ্যের মন্ত্রী ভি সেন্থিল বালাজি কেন্দ্রীয় এজেন্সির হাতে গ্রেফতার হওয়ার পরই সিবিআইয়ের ব্যাপারে এই দৃঢ় অবস্থান নিল তামিলনাড়ু সরকার। সেন্থিলকে অর্থের বিনিময়ে পরিবহণ দফতরে চাকরি দেওয়ার অভিযোগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা গ্রেফতার করেছে। এই দুর্নীতির ঘটনাগুলো ঘটেছিল ২০১১ থেকে ২০১৬ সালের মধ্যে। সেই সময় বালাজি ছিলেন ডিএমকের বিরোধী দল এআইএডিএমকে-তে। ছিলেন তামিলনাড়ুর পরিবহণ মন্ত্রী পদে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *