অবশেষে এ রাজ্যের মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন গঙ্গা ভাঙন রোধ করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন গঙ্গা ভাঙন রোধে এবং গঙ্গার শাখা নদী সংস্কারের জন্য ৷ কেন্দ্র ব্যবস্থা নিক গঙ্গা ভাঙন রোধে, মুখ্যমন্ত্রী চিঠিতে এমনি দাবি জানিয়েছেন৷ মূলত গঙ্গা গো বলয়ের রাজনীতিতে একটা বড় ইস্যু চলতি উত্তরপ্রদেশ ভোটের আবহে। মনে করা হচ্ছে ঠিক এই সময় মমতা বন্দ্যোপাধ্যায় এক ঢিলে দুই পাখি মারলেন নরেন্দ্র মোদিকে চিঠে লিখে৷ তিনি একদিকে যেমন গঙ্গা ভাঙন নিয়ে চিঠি লিখে এই রাজ্যের একাধিক জেলার ভাঙন পীড়িত মানুষদের পাশে দাঁড়ালো, তেমনি অন্যদিকে, বিজেপি মুখে নমামি গঙ্গে প্রকল্পের কথা বললেও তা যে কথার কথা তাও চিঠির মাধ্যমে তিনি আরও একবার তুলে ধরলেন।

এদিনের চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় এও স্মরণ করিয়ে দিয়েছেন, মালদা ও মুর্শিদাবাদের বসত বাড়ি, চাষের জমি ক্রমশ গিলে খাচ্ছে গঙ্গার ভাঙন। বর্ষা এলেই ভয়ঙ্কর চেহারা নেয় সেই ভাঙন। বিশেষ করে নদী গুলির নাব্যতা কমছে গঙ্গা ও পদ্মার সমস্ত শাখা নদীতে পলি জমে ও সংস্কারের অভাবেই। তাই দুকূল ছাপিয়ে বন্যা হয় অল্প বৃষ্টিতেই। অবিলম্বে কেন্দ্র রাজ্যের পাশে দাঁড়াক এই বিষয়ে ও ঘোষণা করুক আর্থিক প্যাকেজও, এই দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী ৷ রাজ্য একাধিকবার অভিযোগ করেছে এর আগেও, ইতিবাচক কোনো সাড়া পাওয়া যায়নি নদী ভাঙনের কারণে বাংলার দুর্দশার কথা বারবার সেচ মন্ত্রককে জানিয়েও।

গঙ্গা ভাঙন নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায় আরও জানিয়েছেন, গত ১৫ বছরে এই ভাঙনের কবলে পড়ে গঙ্গার গর্ভে তলিয়ে গিয়েছে ২৮০০ হেক্টর উর্বর জমি। সরকারি এবং বেসরকারি মিলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় এক হাজার কোটি টাকার সম্পত্তি। উল্টোদিকে মুর্শিদাবাদ, মালদা, নদিয়ার বিস্তীর্ণ অঞ্চলের মানুষের জীবন কঠিন থেকে কঠিনতর হচ্ছে এই নদী ভাঙনের কারণে। এই অবস্থায় মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন রাজ্যের মানুষের স্বার্থেই। এদিন তিনি অভিযোগ করেছেন ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ভাঙন রোধে ব্যবস্থা না নেওয়ারও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *