অবশেষে পার সিঙ্গুর-পর্বের ১৫ বছর ,“ ক্ষতিপূরণ দেওয়া হবে টাটাদের, ক্ষমতায় তৃণমূল, কী হবে আমাদের?” এমনি আক্ষেপে সিঙ্গুর বাসীর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২ নম্বর জাতীয় সড়কের দুর্গাপুর এক্সপ্রেসওয়ের অদূরের জমিতে মাটির ঢিবি এবং কংক্রিট। চারিদিকে ঘাস এবং জরাজীর্ণ ড্রেনেজ পাইপ রয়েছে। জমির ছোট ছোট অংশে কৃষিকাজ হতে পারে। এখানেই মমতা বন্দ্যোপাধ্যায় টাটা মোটরস সিঙ্গুর ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টের বিরুদ্ধে আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন। যে আন্দোলন তাঁর দলকে রাজ্যে ক্ষমতায় আনতে সাহায্য করেছিল। ১৫ বছর পর তৃণমূল পশ্চিমবঙ্গের শাসনভার নিজের হাতে রেখেছে। অন্যদিকে, টাটা মোটরসকে একটি বড় অঙ্কের ক্ষতিপূরণ দেওয়ার পরিস্থিতিও তৈরি হয়েছে। তবে এসবের মাঝে সিঙ্গুরের এই জমিতে যাঁরা চাষ করেছিলেন তাঁরা কিন্তু নিজেদের ‘পরাজিত’ বলেই ভাবছেন।

এই সপ্তাহের শুরুর দিকে তিন সদস্যের আরবিট্রাল ট্রাইব্যুনাল টাটা মোটরস লিমিটেডকে ৭৬৬ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে বলেছে। যে টাকাটা পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকেই মিলবে। ২০১১ সালে মমতা বন্দ্যেপাধ্যায় মুখ্যমন্ত্রী হওয়ার পর তাঁর প্রথম মন্ত্রিসভার সিদ্ধান্ত ছিল ৪০০ একর জমি “অনিচ্ছুক কৃষকদের”। যাঁদের জমি পূর্ববর্তী বাম সরকার অধিগ্রহণ করেছিল কিন্তু ক্ষতিপূরণ দিতে অস্বীকার করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *