অল্প দিনেই মোটা টাকা আয় নামমাত্র খরচে ! এই চাষ ক্রমেই হচ্ছে বিপুল জনপ্রিয়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আপনি কি জানেন এই চাষ করে আপনি অল্প দিনেই হয়ে যেতে পারেন লাখপতি। বিভিন্ন সময়ে দেখা গিয়েছে চাষিরা তাঁদের চাষের কাজ করতে গিয়ে আর্থিক সংকটের মধ্যে পড়ছেন। দিনের পর দিন চাষ করে সবজি ফলিয়েও লাভের অঙ্ক ঘরে তোলা যাচ্ছে না। তবে এবার সেই মুশকিল আসান। অনেক সময়েই দেখা গিয়েছে, চাষিরা বহু পরিশ্রম করে ফসল ফলিয়েও লাভের অঙ্ক ঘরে তুলতে হিমিশিম খাচ্ছেন। অনেক সময়েই তাঁদের আর্থিক ক্ষতির মধ্যে পড়তে হচ্ছে। তবে এই চাষে এবার অনেক চাষিই মোটা টাকা লাভের মুখ দেখছেন। কম সময়ের মধ্যেই এই চাষ এই এলাকায় বিপুলভাবে বেড়ে গিয়েছে। অনেক চাষিই রীতিমতো উৎসাহের সঙ্গে এই চাষ আরও বাড়িয়েছেন।

কম পুঁজি বিনিয়োগ করে বেশি উপার্জনের পথ খুলে গেছে। বাড়িতেই শসা চাষ করে অল্প দিনের মধ্যেই মোটা টাকা আয় করছেন বেশ কিছু চাষি। সুন্দরবন-সহ দক্ষিণ ২৪ পরগনা জেলার একটা বড় অংশ চাষবাসের উপরেই নির্ভরশীল। দক্ষিণ ২৪ পরগনা জয়নগরের বহু চাষি এখন শশা চাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছেন।

গত বছর প্রথমবারের মতো শসা চাষ করেছিলেন দরাজ শেখ। তিনি সে বছরে দ্বিগুণ টাকা আয় করেছেন। জয়নগরের এই ব্যক্তি ২০ হাজার টাকার খরচে শসা চাষ করে ২ লক্ষ ২০ হাজার টাকা আয় করেছেন। মাত্র ৪৫ দিনের মধ্যে এই টাকা আয় হয়েছে তার। তিনি জানান, তার নিজের জমি না থাকায় অন্য জমির মালিকের কাছ থেকে ৪ হাজার টাকায় ২০ শতক জমি আগাম টাকায় নিয়ে তিনি এই চাষ করেন।

কীভাবে করবেন এই চাষ? যে কোনও ধরনের মাটিতেই শসা চাষ করা যায়। অর্থাৎ বেলে মাটি, এঁটেল মাটি, দো-আঁশ মাটি, কালো মাটি, পলি মাটি যে কোনও জায়গাতেই শসার চাষ হয়। শসার ফলন হতে ২ থেকে ৩ মাস সময় লাগে। শসা চাষের জন্য খরচ হয় ৪ হাজার টাকার বীজ, ইউরিয়া-সহ ৩ বস্তা সার, কীটনাশক, জমি চাষ ও শ্রমের হিসেব মিলিয়ে ২০ হাজার টাকা। ২০ শতক জমিতে মাত্র ২০ হাজার টাকা পুঁজি লাগিয়ে ৪৫ দিনে ২ লক্ষ টাকা আয় করা সম্ভব। অনন্ত এতল্লাটের অনেক চাষিই এমন দাবি করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *