ডেউচা-পাঁচামিতে ফের অশান্তির বাতাবরণ , সিদ্ধান্ত এমনকি নিয়োগপত্র বাতিলেরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ফের অশান্তি ছড়াল বীরভূমের ডেউচা-পাঁচামিতে প্রস্তাবিত কয়লাখনি প্রকল্পের সরকারি কর্মসূচি ঘিরে। সোমবার জেলা প্রশাসনের পক্ষ থেকে মূলত একটি অনুষ্ঠান ছিল দেওয়ানগঞ্জ এলাকায় জমিহারা পরিবারের কয়েক জনকে চাকরির নিয়োগপত্র, পাট্টা ও চেক প্রদানের জন্য। কিন্তু স্থানীয় আদিবাসীদের একাংশের অভিযোগ, বেশ কয়েকজন বহিরাগত এসেছিলেন ওই অনুষ্ঠানে।বহিরাগতদের আসা সম্পূর্ণ বন্ধ করতে হবে’, এই দাবিতে তাঁরা অবরোধ করেন ডেউচা-পাঁচামি কোল ব্লক এলাকার বিভিন্ন জায়গায়। এমনকি আন্দোলনকারীরাও হাতে তির-ধনুক নিয়ে কোল ব্লক এলাকায় ঢোকার আগেই রাস্তা অবরোধ করেন মথুরা পাহাড়ি , দেওয়ানগঞ্জ-সহ বিভিন্ন এলাকায়।

প্রশাসনের আধিকারিকেরা আন্দোলনকারীদের সঙ্গে দফায় দফায় আলোচনা চালান । কিন্তু কোনও সুরাহা হয়নি তাতেও । এমনকি, এলাকায় ঢুকতে পারেননি বীরভূমের জেলাশাসক বিধান রায় এবং জেলার পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠীও। তাঁরা ভিতরে প্রবেশ করতে পারেননি গ্রামের অদূরে পৌঁছালেও । পরে ঘোষণা করা হয়, সোমবারের অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

উল্লেখ্য. ডেউচা পাঁচামি এলাকাতে এলাকার বাইরের মানুষ জমির রেকর্ড ভুক্তি কাগজ পয়সার জোরে পেয়ে যাচ্ছেন জমি কেনাবেচা সংক্রান্ত দালালচক্রের মারফত অথচ তারা কোনও বাসিন্দা নন ওই এলাকার। ফলে তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার অশিক্ষিত আদিবাসী সম্প্রদায়ের মানুষজন সে কথা নিশ্চিত জেনেও একরকম নির্বিকার স্থানীয় প্রশাসন।এভাবেই কি সরকার সামগ্রীক উন্নয়নের নামে প্রতারণার ব্যবসা করতে চলেছেন! এমনি প্রশ্ন রাজনৈতিক সচেতন মহলের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *