আপ সরকার মহিলাদের মাসে ১০০০ টাকা দেওয়ার ঘোষণা করলেন বাংলার আদলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রতি মাসে ১০০০ টাকা করে দেওয়া হবে মহিলাদের। গতকাল সোমবার এমনটাই ঘোষণা করল দিল্লির আপ সরকার। ‘মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা’য় এই টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন আপ সরকারের মন্ত্রী অতিশি। ১৮ বছরের বেশি বয়স হলেই ওই টাকা পাওয়া যাবে বলে এদিন ঘোষণা করা হয়েছে। অর্থমন্ত্রী হিসেবে প্রথম বাজেটে এই ঘোষণা করেছেন অতিশি।

মূলত এদিন অতিশি বাজেট পেশ করেন ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য। ৭৬ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে এদিন। এদিন কেজরীবাল সরকারের দশম বাজেট পেশ করা হয় দিল্লি বিধানসভায়। তিনি উল্লেখ করেন, সরকারের মূল লক্ষ্য শিক্ষার উন্নয়ন। সেই কারণে শিক্ষা ক্ষেত্রে অতিরিক্ত ১৬ হাজার ৩৯৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

দিল্লির অর্থমন্ত্রী আরো জানান, ২ হাজার ৭১৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনার জন্য। মহিলাদের স্বনির্ভর করতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছেন অতিশি। আপ সরকার এও জানিয়েছে, গত অর্থবছরে দিল্লি সরকার অর্থনৈতিক ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি হয়েছে।আরও জানানো হয়েছে, ২০১৪ তে যেখানে জিডিপি ছিল ৪.৯৫ লক্ষ কোটি, সেটা বেড়ে হয়েছে ১১.০৮ লক্ষ কোটি। স্বাস্থ্য ক্ষেত্রে দিল্লি সরকার বরাদ্দ করেছে ৮ হাজার ৬৮৫ কোটি টাকা। হাসপাতাল, মহল্লা ক্লিনিক সহ একাধিক ক্ষেত্রে সেই টাকা খরচ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *