আরবিআই হানা দিলো দেশের ৮ টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে , ২ কোটি টাকার জরিমানা ধার্য করা হলো নিয়ম ভঙ্গের অভিযোগে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শুক্রবার আরবিআই হানা দিল দেশের ৮ টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকে । নিয়ম ভঙ্গের অভিযোগে তাদের ২ কোটি টাকার আর্থিক জরিমানা করা হল । তারা এলাহাবাদ ব্যাংক, ব্যাংক অফ বরোদা, ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ওভারসিস ব্যাংক, ওরিয়েনটাল ব্যাংক অফ কমার্স এবং ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়াকে আর্থিক জরিমানা করেছে।ব্যাংকগুলির উপর জরিমানা ধার্য করা হয়েছে জালিয়াতি, বিল ডিসকাউনটিং এবং তহবিলের শেষ ব্যবহারের উপর নজরদারির মত অপরাধগুলির জন্য । ১ কোটি টাকা থেকে ২ কোটি টাকার জরিমানা করা হয়েছে।

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক বিবৃতিতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়েছে, আরবিআইয়ের বিবেচনায় দেখা গিয়েছে, আরবিআই কর্তৃক তদন্ত করা হয়েছিল ওই সমস্ত সংস্থাগুলির অ্যাকাউন্টে । তাতে দেখা গেছে, ব্যাংকগুলি আরবিআইয়ের জারি করা এক বা একাধিক নির্দেশের বিধান মেনে চলে নি।”এটাও বলা হয়েছে, “ব্যাংকগুলির ক্ষেত্রে ফ্লোটিং রেট টার্ম লোনের ফোরক্লোজার চার্জ অথবা প্রি-পেমেন্ট পেনাল্টি নেওয়া হবে না।” “যাচাই-বাছাইয়ের ফলাফলের ভিত্তিতে, নির্দেশিকাগুলি অমান্য করার কারণে কেন জরিমানা আরোপ করা উচিত হবে না তা প্রমাণ করার জন্য ব্যাংকগুলিকে নোটিশ জারি করা হয়েছিল।

আরবিআইয়ের পেশ করা তথ্য অনুযায়ী , শীর্ষ স্থানীয় আর্থিক সংস্থা ব্যাংক অফ বরোদা, ব্যাংক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাংক এবং ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার প্রত্যেককে দেড় কোটি টাকা জরিমানা ধার্য করা হয়েছে। যদিও এলাহাবাদ ব্যাংক এবং মহারাষ্ট্র ব্যাংকের প্রত্যেককে দুই কোটি টাকা জরিমানা করা হয়। এমনকি ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্সকে এক কোটি টাকা জরিমানা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *