আসনরফা-ই মূল ইস্যু ‘ইন্ডিয়া’ জোটের এবারের বৈঠকে, তবে কি আধিপত্য বজায় রাখতে পারবে কংগ্রেস? উঠছে প্রশ্ন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ২০২৪-এর আগে ৫ রাজ্যের বিধানসভা ভোট কংগ্রেসের কাছে ছিল কার্যত সেমিফাইনাল। কিন্তু, সেই ম্যাচে চরম ভরাডুবি হয়েছে কংগ্রেসের। এবার ‘পাখির চোখ ‘লোকসভা নির্বাচন। তাই ফের জোটবদ্ধ হতে প্রস্তুতি নিতে শুরু করেছে কংগ্রেস নেতৃত্ব। আগামী ১৯ ডিসেম্বর, বুধবার ‘ইন্ডিয়া’ জোটের চতুর্থ বৈঠক। মূলত, আসন সমঝোতা নিয়ে এই বৈঠকে যে আলোচনা হবে, তা একপ্রকার স্পষ্ট। কিন্তু, ওয়ান ইস্টু ওয়ান ফর্মুলায় বের হবে সমাধান ? আসন সমঝোতার রাস্তা কি চূড়ান্ত হবে ? বৈঠকের আগে এই প্রশ্নগুলোই উঠে আসছে। এর মধ্যে আবার জোট নিয়ে সংশয় দেখা দিয়েছে বামেদের অন্দরে। ‘ইন্ডিয়া’-র বৈঠক বসার আগে ভুবনেশ্বরে জাতীয় কার্যনির্বাহী কমিটির বৈঠক শুরু হচ্ছে। সেই বৈঠকেই ইন্ডিয়া জোটের তাদের অবস্থান এবং দাবি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে নিতে চান বাম নেতৃত্ব। আসন রফার বিষয়টিও আলোচনায় উঠে আসবে বলে সূত্রের খবর।

এবারের ইন্ডিয়া জোটের বৈঠকে আঞ্চলিক দলগুলির প্রাধান্য এবং মতামত বাড়বে। অন্তত এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। কেননা পটনায় ইন্ডিয়া-র প্রথম বৈঠকের আগে কংগ্রেসের কর্ণাটক জয় জোটে প্রাধান্য বাড়িয়েছিল রাহুলের। সম্প্রতি হিন্দি বলয়ে ভরাডুবির পর কংগ্রেসের নেতৃত্ব কি মানবে অন্যরা? বাংলা, বিহার, ওড়িশায় কংগ্রেসকে আসন ছাড়বে শক্তিশালী আঞ্চলিক দলগুলি? এটা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

৩ রাজ্যে শোচনীয় পরাজয়ের পরই কংগ্রেসের ভূমিকা-নীতি নিয়ে প্রশ্ন তুলেছিল আঞ্চলিক দলগুলি। আঞ্চলিক দলগুলির সঙ্গে জোট না করার ফল ভুগতে হয়েছে বলেও অভিযোগ তুলেছেন বিরোধীদের একাংশ। এর মধ্যে আবার ৫ রাজ্যের বিধানসভা ভোটে আসন-রফা নিয়ে আগেই আপ-এর সঙ্গে কংগ্রেসের বিরোধ প্রকাশ্যে এসেছে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও দূরত্ব বেড়েছে। যদিও বর্তমানে মহুয়া-কাণ্ডে তাঁর পাশে দাঁড়িয়েছে কংগ্রেস। ফলে এবার কি মমতা, কেজরির সঙ্গে কংগ্রেসের সম্পর্কের সমীকরণ মসৃণ হবে? মহুয়া-কাণ্ডের মতোই সব ক্ষেত্রেই শরিকদের বিপদে এবং কেন্দ্রের বিরুদ্ধে এককাট্টা নীতি নেবে জোট ইন্ডিয়া? দিল্লির বৈঠকের আগে এমন সব প্রশ্ন উঠে এসেছে। এই সমস্ত প্রশ্নের জবাব ১৯-এর বৈঠকের পরই স্পষ্ট হবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

এদিকে, ২০২৪-কে লক্ষ্য করে জোটের কাজকর্ম এগিয়ে নিয়ে যেতে এবং কেন্দ্রের বিরুদ্ধে জোরকদমে প্রচারে নামতে মাস কয়েক আগেই গঠিত হয়েছিল স্টিয়ারিং কমিটি, প্রচার কমিটির মতো একাধিক কমিটি। যদিও এখনও পর্যন্ত ১৪ জনের স্টিয়ারিং কমিটির একটি মাত্র বৈঠক হয়েছে। তবে এবারের বৈঠকেই এই সমস্ত কমিটির কার্যক্রম স্থির করা হবে বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *