পেঁয়াজের দাম কমতে না কমতেই এবার অগ্নিমূল্য হল রসুন , দাম দ্বিগুণ হল গত কয়েক সপ্তাহে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পেঁয়াজের দাম কিছুটা কমতে না কমতেই হু হু করে বাড়ছে রসুনের দাম। গত কয়েক সপ্তাহে প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে রসুনের দাম। খোলা বাজারে কেজি পিছু ভাল রসুনের দাম গড়ে ২৫০ টাকা থেকে ৩৫০ টাকা অবধি। ফলে মধ্যবিত্তের হেঁশেলে একটু টেনেই চলছে রসুনের ব্যবহার। পাইকারি ব্যবসায়ীরা বলছেন, প্রতি বছরই ডিসেম্বর মাসে রসুনের দাম বাড়ে। কারণ হিসাবে তাঁরা বলছেন, জোগানের কথা। তবে এবার অসময়ে বৃষ্টির কারণে ক্ষতি হয়েছে রসুনের ফলনে। তার জেরেও রসুনের দাম বেড়েছে।

পেঁয়াজের দামের ঝাঁঝে চোখ থেকে জল পড়ছিল মধ্যবিত্তের। এবার আবার রসুনের ছ্যাঁকা। রেকর্ড করল রসুনের দাম। কলকাতার বাজারগুলিতে রসুনের দাম ৩৫০ টাকা কেজি। বিক্রেতারা বলছেন, জোগান কম তাই বেশি দামে বিক্রি হচ্ছে। শীতকালে কোথায় একটু রসিয়ে কষিয়ে পেঁয়াজ রসুনে রান্না হবে, তা না রসুনের দামেই মাথা ঘুরে যাচ্ছে।

মানিকতলা বাজারে বাজার করতে এসেছিলেন রানু সরকার। নিয়মিত বাজার করেন তিনি। রানু বলেন, “রসুনের দাম সাড়ে ৩৫০ টাকা জীবনে শুনিনি। দু’ এক কোয়া করে ব্যবহার করছি। রান্নায় দিতে তো হবে। অন্তত মাংস, মাছে একটু তো দিতেই হয়।” সকাল সকাল বাজার করতে এসে মাথা ঘুরে গিয়েছে আরেক ক্রেতার বিজয় জয়সওয়ালেরও। বলেন, “সাড়ে ৩৫০ টাকা কেজি রসুন বলছে। বুঝতেই পারছি না কেন এত দাম? থালা থেকে রসুন তো উধাও হয়ে গিয়েছে।”

সম্প্রতি অভিযোগ উঠেছে, বাজার ঢাকছে চিনা রসুনে। ধবধবে সাদা, গোলাকার কোয়া। দেখতে মনোলোভা। তবে শরীরের যম! সে আবার বাংলা বাজারে থাবা বসাল নাকি? মানিকতলা বাজারের এক ব্যবসায়ী ভিকি সোনকর জানালেন, “এরকম কোনও রসুন দেখিনি এখনও। নতুন-পুরনো রসুন আর হাইব্রিড রসুনেরই নাম শোনা। তাও হাইব্রিড রসুন আনি না আমরা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *