ইডি প্রায় ৯,৩৭১ কোটি টাকা ফেরাল মালিয়া, চোকসি, নীরব মোদির সম্পত্তি বাজেয়াপ্ত করে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে পাঠাল ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্ত বিজয় মালিয়া, মেহুল চোকসি ও নীরব মোদির প্রায় ৯ হাজার ৩৭১ কোটি টাকা।জানা গিয়েছে ইডি তাঁদের টাকা ব্যাঙ্কগুলিকে দিয়েছে সম্পত্তি বাজেয়াপ্ত করেই। যার ফলে দেশীয় ব্যাঙ্ক ও কেন্দ্র কিছুটা হলেও স্বস্তি পাবে। ২২ হাজার ৫৮৫ কোটিরও বেশি এই তিনজনের মোট ব্যাঙ্ক প্রতারণার অঙ্ক। এ যাবত্‍ ইডি বাজেয়াপ্ত করতে পেরেছে ১৮ হাজার ১৭০ কোটির সামান্য বেশি টাকার সম্পত্তি। যা মোট প্রতারণার ৮০.‌৪৫ শতাংশ।

এদিকে এফআইআরের ভিত্তিতে তদন্তে নেমে সিবিআই দেখেছে, এই ৩ জনের মিথ্যে মালিকের নামে সম্পত্তি ছিল বিভিন্ন ক্ষেত্রে। সম্পত্তি ছিল এমনকি অনেক ভুয়ো কোম্পানির নামেও যা আসলে বিজয়, মেহুল, নীরবের সম্পত্তি। দেশে-বিদেশে ইডি সেই সম্পত্তিগুলি বাজেয়াপ্ত করেছে। ৯৬৯ কোটি টাকাই বিদেশের সম্পত্তি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার বাজেয়াপ্ত করা ১৮ হাজার ১৭০ কোটি টাকার মধ্যে। ইডি আরও জানিয়েছে, অভিযুক্তদের সম্পত্তি ছিল একাধিক ভুয়ো ট্রাস্ট, সংস্থা ও তৃতীয় ব্যক্তিদের নামেও।

প্রসঙ্গত, নীরব মোদি দেশ ছেড়ে চলে গিয়েছিলেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে প্রায় ১২ হাজার কোটি টাকা ঋণ নিয়ে। বিজয় মালিয়া দেশ ছেড়ে ইংল্যান্ডে চলে গিয়েছেন একাধিক ব্যাঙ্কে ঋণ বাকি রেখেই। অন্যদিকে মেহুল চোকসি এখন বন্দি ডোমিনিকায়। তাঁদের দেশে ফেরানোর জন্য কেন্দ্র যথাসম্ভব চেষ্টা করছে। একাধিকবার প্রত্যর্পণের আর্জি পৌঁছেছে অ্য়ান্টিগা, ব্রিটেনে। সেই দেশগুলিতে এখন বিচারাধীন প্রত্যর্পণ মামলা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *