ইলিশের দাম কমতে চলেছে বাজারে আশার আলো দেখাচ্ছে দিঘা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার আশায় বুক বাঁধছে বাঙালি৷ এবার হয়ত বাজারে কমতে চলেছে ইলিশের দাম৷ দিঘা মোহনায় রবিবার যে পরিমাণ ইলিশের দেখা মিলল, তা এ যাবৎকালে কবে শেষ দেখা গিয়েছে তা কল্পনার অতীত ৷ বাতাসের সঙ্গে ঝিরঝিরে বৃষ্টি হওয়া মানেই বাতাসে ইলিশ ইলিশ গন্ধ।আর বর্ষা মানেই ইলিশের ঝাঁক মোহনামুখী হবে ।এটাই নাকি ইলিশের চরিত্র!কিন্তু ১৫ জুন থেকে সমুদ্রে ইলিশ ধরার মরশুম শুরু হলেও এবার বর্ষার সংকট ছিল । তাই আষাঢ়ের পরও কোনো টাটকা ইলিশের দেখাই ছিল না বাজারগুলোতে । এবার সেই সংকটই মিটতে চলেছে৷

ভালো ইলিশের জন্য দরকার একটু ভালো বৃষ্টি৷ মৎস্যজীবীরা ছিলেন তারই অপেক্ষায়৷ হাওয়া অফিসের পূর্বাভাস মতো বুধবার থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলোতে ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়েছে । আর তাতেই বঙ্গোপসাগরের মোহনাগুলোতে ইলিশের ঝাঁক দেখা দিয়েছে । শুক্রবার ২০ টন ইলিশ উঠেছে দিঘা মোহনার মৎস্য নিলাম কেন্দ্রে । আর এই ইলিশ মাত্র ২০ টি ফিসিং লঞ্চের জালে ধরা পড়েছে বলে জানানো হয়েছে দিঘা মোহনার মৎস্য ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে । ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশটা সর্বাধিক পরিমাণ পাওয়া গেছে।যার পাইকারি দামও ছিল এদিন কেজি প্রতি ৫০০-৬০০ টাকা। এছাড়া ৭০০-৮০০ গ্রাম বা তার বেশি ওজনের ইলিশ বিক্রি হয়েছে ৮০০-১০০০ টাকায়। বাংলাদেশ সীমান্তের দিকে অর্থাৎ পূর্ব দিকে মৎস্য শিকারে যাওয়া লঞ্চগুলোই মূলত এই ইলিশ পেয়েছে বলে জানা গেছে।

দিঘা ফিশারমেন অ্যান্ড ফিশ ট্রেডারস অ্যাসোসিয়েশনের কার্যকর্তা নবকুমার পয়ড়্যা বলেন,”অনুকূল আবহাওয়া ও ঝিরঝিরে বৃষ্টি নামলেই সমুদ্রে ইলিশের দেখা মেলে। আপাতত সমুদ্রে এ দুটোর উপস্থিতি রয়েছে । তাই ইলিশও ধরা পড়ছে। শুক্রবার নিলাম হয়েছে ১৫ টন ইলিশ । আবহাওয়া অনুকূল থাকলে পরের সমুদ্রযাত্রায় আমরা আশাবাদী আরও বেশি পরিমাণে ইলিশ পাব বলে । আর মাছের জোগান বাড়লে দামও আরও কমবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *