এখন থেকে সংবাদমাধ্য়মে দেওয়া যাবে না জুয়া-বেটিংয়ের কোনও রকম বিজ্ঞাপন , কড়া নির্দেশ কেন্দ্রের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ক্রমশ বাড়ছে অনলাইন বেটিংয়ের চল। একাধিক অনলাইন ও মিডিয়া প্ল্যাটফর্মেই এই বেটিং নিয়ে বিজ্ঞাপনও দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে সমস্ত সংবাদ মাধ্যম, প্রতিষ্ঠান ও অনলাইন বিজ্ঞাপন সংস্থাগুলিকে বেটিং প্ল্যাটফর্মের বিজ্ঞাপন বা প্রচার চালানো থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হল। বৃহস্পতিবার কেন্দ্রের তরফে প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, সাম্প্রতিক একাধিক মূলধারার ইংরেজি ও হিন্দি সংবাদপত্রগুলিতে যেভাবে বেটিং ওয়েবসাইটের বিজ্ঞাপন ও প্রচার চালানো হয়েছে, তা নিয়ে কেন্দ্রীয় মন্ত্রক কড়া অবস্থান গ্রহণ করেছে। সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল ও অনলাইন সংবাদ প্রকাশক সহ সমস্ত সংবাদমাধ্যমকে এই ধরনের বিজ্ঞাপন প্রচার চালানো থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমে যে বিজ্ঞাপনগুলি দেওয়া হয়েছে, তাও তুলে ধরা হয়েছে উদাহরণ স্বরূপ।

বিজ্ঞাপনের মাধ্যমে একটি নির্দিষ্ট ওয়েবসাইটে দর্শকদের স্পোর্টস লিগ দেখার জন্য যে প্রচার চালানো হচ্ছে, তা নিয়েও আপত্তি তোলা হয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে। এটি কপিরাইট আইন ১৯৫৭-কে উলঙ্ঘন করছে বলেই জানানো হয়েছে।

কেন্দ্রের তরফে প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, “প্রেস কাউন্সিলের জার্নালিস্ট কনডাক্টের নিয়ম অনুযায়ী সংবাদপত্রে এমন কোনও বিজ্ঞাপন প্রকাশ করা উচিত নয় যা বেআইনি বা অবৈধ। সংবাদপত্র ও সাময়িকীগুলির উচিত সমস্ত বিজ্ঞাপনের তথ্যগুলিকে আইনি ও নৈতিক দৃষ্টিভঙ্গিতে বিচার করা। শুধুমাত্র রাজস্ব আদায় করাই সংবাদমাধ্যমের লক্ষ্য় হতে পারে না এবং তা হওয়াও উচিত নয়। নাগরিক সমাজে তাদের আরও অনেক বড় দায়িত্ব রয়েছে।”

উল্লেখ্য, এর আগে ২০২২ সালের জুন ও অক্টোবর মাসেও কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে বেটিং নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছিল। সেই নির্দেশিকায় জানানো হয়েছিল বেটিং ও জুয়া বেআইনি। সুতরাং প্রত্যক্ষ বা পরোক্ষে বিজ্ঞাপন দেওয়া গ্রাহক সুরক্ষা আইন বা কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট ২০১৯, প্রেস কাউন্সিল আইন ১৯৭৮, তথ্য় প্রযুক্তি নিয়ম ২০২১ সহ একাধিক সংশ্লিষ্ট আইনের অধীনে অপরাধযোগ্য হিসাবেই গৃহীত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *