এবার ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ স্বীকৃতি প্রদান কবিগুরুর স্মৃতি বিজড়িত শান্তিনিকেতনকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কবিগুরু রবীন্দ্রনাথের শান্তিনিকেতনকে হেরিটেজের তালিকায় স্থান দিল ইউনেস্কো।রবিবার সন্ধে ৬টা ১৭ নাগাদ তাদের সামাজিক মাধ্যম এক্স-এ বার্তায় এই ঘোষণা করেছে ইউনেস্কো। যাতে খুশি রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস।

রবীন্দ্রজয়ন্তীর দিনই শান্তিনিকেতন যে ইউনেস্কোর ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ তালিকায় অন্তর্ভুক্ত হতে চলেছে সেকথা সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি।তখনই তিনি জানিয়ে দিয়েছিলেন যে এই ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা হবে চলতি বছরের সেপ্টেম্বর মাসে। সেই সময় কেন্দ্রীয় মন্ত্রী লিখেছিলেন, ‘গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তীতে ভারতের জন্য দারুণ খবর। শান্তিনিকেতন, পশ্চিমবঙ্গকে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারের উপদেষ্টা সংস্থা ICOMOS দ্বারা বিশ্ব ঐতিহ্যের তালিকায় লিপিবদ্ধ করার জন্য সুপারিশ করা হয়েছে।

বিশ্বভারতীর তরফে এক আধিকারিকও বলেছিলেন, ‘বিশ্ববিদ্যালয়কে হেরিটেজ বিশ্ববিদ্যালয় ঘোষণা করা হচ্ছে। এটি হবে বিশ্বের প্রথম হেরিটেজ বিশ্ববিদ্যালয়।

ইউনেস্কোর ওয়েবসাইট অনুযায়ী, ‘১৯২২ সালে বিশ্বভারতী শিল্প, ভাষা, মানবিক, সঙ্গীতের অন্বেষণের সঙ্গে সংস্কৃতির কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করেছিল। এখানে হিন্দি শেখার প্রতিষ্ঠান (হিন্দি ভবন), চিন-এশীয় সংস্কৃতির অধ্যয়ন (চিনা ভবন), মানবিক শিক্ষাকেন্দ্র (বিদ্যা ভবন), চারুকলা প্রতিষ্ঠান (কলা ভবন) এবং সংগীত শিক্ষার জন্য (সংগীত ভবন) আছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *