এবার কলকাতা পুলিশের ডিজিটাল মাধ্যম দূর করবে সাধারণ মানুষের সমস্ত রকম অসুবিধা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার থেকে কলকাতা পুলিশ ডিজিটাল মাধ্যমের দ্বারা পদক্ষেপ নিতে চলেছে সাধারণ মানুষের সমস্ত অসুবিধা দূর করার। উল্লেখ্য তিনটি নতুন অ্যাপ আসতে চলেছে যানবাহন বা শহরের প্রবীণ নাগরিকদের বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্যে। জানা গেছে আগামী সপ্তাহের মধ্যেই কলকাতা পুলিশের পক্ষ থেকে এই তিনটি অ্যাপ চালু করে দেওয়া হবে বলে। মূলত পুলিশ প্রশাসন ডিজিটাল প্রযু্ক্তির দ্বারা জনতার দৈনন্দিন অসুবিধার খোঁজ রাখতে চাইছে যুগের সাথে তাল মিলিয়েই । প্রসঙ্গত , ‘প্রণাম’ নামক একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছিল কলকাতার একা থাকা প্রবীণ নাগরিকদের জন্য । এবার প্রবীণ নাগরিকরা ‘প্রণাম’ অ্যাপের মাধ্যমে জানাতে পারবেন নিজেদের সমস্যার কথা। অ্যাপের সঙ্গে সরাসরি সংযুক্ত করা থাকবে কল সেন্টারের নম্বর।

দুই নম্বর অ্যাপের মাধ্যমে সারা শহর জুড়ে সিসিটিভি ফুটেজের সমস্ত অ্যাক্সেস পাবেন কলকাতা পুলিশের কর্মীরা । সূত্র অনুযায়ী, ফুটেজ রেকর্ড করা হবে এবং সিনিয়র অফিসাররা তা অ্যাক্সেস করতে পারবেন নিজেদের স্মার্টফোন থেকেই। এই ধরনের একটি সিস্টেম আংশিকভাবে কাজ করছে। কিন্তু এই অ্যাপের নতুন ভার্সন কাজ করবে একেবারে রিয়েল-টাইমে ।

উল্লেখ্য, জনসাধারণের সহায়তার জন্য ২০১৯ সাল থেকেই চালু হয়েছিল কলকাতা পুলিশের ‘বন্ধু’ অ্যাপ। নতুন অ্যাপটি হতে চলেছে সেই অ্যাপের একটি আপগ্রেডেড ভার্সন। জানা যাচ্ছে, ‘অ্যাপটি কেএমসি পার্কিং অ্যাপের সঙ্গে যুক্ত করার চেষ্টা চলছে। ফলে গাড়িচালকরা বিনামূল্যে জানতে পারবেন পার্কিং স্পেস সম্পর্কে ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *