এবার চিনের ঘুম উড়বে, অবশেষে খেলা ঘুরতে চলেছে বাংলার এই সংস্থার হাত ধরেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চিনকে কড়া টক্কর ভারতের। আর অপেক্ষা করতে হবে না বেজিংয়ের জন্য। উত্তর ২৪ পরগনার ইছাপুর মেটাল অ্যান্ড স্টিল ফ্যাক্টরির বড় উদ্যোগ। এখানেই এখন তৈরি হচ্ছে রেলের হুইল অ্যাক্সেল, ১০০০ কেজি বোমার খোল-সহ আরও চার সরঞ্জাম। এক সময় এই সমস্ত জিনিস আনা হত চিন থেকে। কিন্তু, তা এবার তৈরি হবে দেশের মাটিতেই। বাঁচবে কোটি কোটি টাকা। একইসঙ্গে গোটা দেশ থেকেই এই কারখানায় এবার অর্ডার আসবে বলে মনে করা হচ্ছে। তৈরি হচ্ছে বড় কর্ম সংস্থানের সুযোগ।

গত আর্থিক বছরে সংস্থার কাছে ৫০০ কোটির টার্গেট ছিল বলে জানা যাচ্ছে। তা ইতিমধ্যেই ৬৫০ কোটিতে ঠেকেছে। এবার ১৫০০ কোটি টাকার টার্গেট রেখে এগিয়ে যেতে চাইছে ইছাপুর মেটাল অ্যান্ড স্টিল ফ্যাক্টরি। নতুন উদ্যোগের হাত ধরেই আগামীতে বিরাট কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে মনে করছেন ফ্যাক্টরির কর্ণধার কুন্দন সিং। তিনি বলছেন, যে সমস্ত জিনিস আমাদের আমদানি করতে হত সেগুলিই এখন এখানে তৈরির চেষ্টা হচ্ছে। আমরা চারটি গুরুত্বপূর্ণ জিনিস বানাচ্ছি। এগুলির যেমন দেশের মাটিতেও চাহিদা আছে তেমনই বিদেশের মাটিতেও রয়েছে। মে-জুনের মধ্যে বাণিজ্য়িকভাবে এই প্ল্যান্টের ব্যবহার শুরু হয়ে যাবে বলে আশা করছি। আমাদের কাজের কারণে চিন থেকে আমদানি অনেকটাই কমে যাবে। চিন আমাদের যদি জিনিস না দিতে চায় তাতেও কোনও অসুবিধা হবে। সরকারের মেক ইন ইন্ডিয়ার স্বপ্নপূরণ হবে।

ইছাপুুর মেটাল অ্যান্ড স্টিল ফ্যাক্টরির অ্যাডিশনাল জিএম এ কে হাজরা বলছেন, “অর্ডার প্রচুর আসবে বলে মনে করছি আমরা। দেশের পাশাপাশি বিদেশের অর্ডারও আসবে। পুরো কাজটাই হবে আমাদের ফ্যাক্টারিতে। রেলের হুইল অ্যাক্সেলের চাহিদা প্রচুর। কিন্তু, বহু সংস্থাই এটা বানাতে পারে না। এটাই এবার আমাদের এখানে হবে। কাজও শুরু হয়েছে গিয়েছে। এর ফলে এর সঙ্গে চলতে থাকা অনুসারী শিল্পগুলির খুবই উপকার হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *