এবার ট্রামপ্রেমী মানুষ ও পড়ুয়ারা এগিয়ে এল কাঠের ট্রাম রক্ষা করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ট্রামপ্রেমী মানুষ ও পড়ুয়ারা এবার এগিয়ে এল কাঠের ট্রাম বাঁচাতে ও সেগুলি সংরক্ষণ করার দাবিতে৷ গতকাল কালীঘাট ট্রাম ডিপোর সামনে জমায়েত করে ক্যালকাটা ট্রাম ইউজ়ার্স অ্যাসোসিয়েশন , সিলভার পয়েন্ট স্কুলের পড়ুয়ারা ।ঐতিহ্যের প্রতীক এই ট্রামকার। আর প্রথম দিকে এই ট্রামগুলি নির্মিত হতো কাঠ দিয়েই। অত্যন্ত ভালো জাতের কাঠ ব্যবহার করে ট্রামকার তৈরি করা হত ব্রিটিশ আমলে। আর ট্রামপ্রেমী মানুষ ও পড়ুয়ারা তৎপর হল তার ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতেই৷ ট্রাম গবেষক দেবাশিস ভট্টাচার্য যুক্ত রয়েছেন ক্যালকাটা ট্রাম ইউজ়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গেও৷ তিনি জানান, “তৎকালীন ট্রাম কম্পানির যেসব ঐতিহ্যবাহী কাঠের ট্রাম ছিল সেগুলি এখন ভেঙে ফেলা হচ্ছে একের পর এক৷ আমাদের শহরের ঐতিহ্যের একটি অবিচ্ছেদ্য অঙ্গ এই কাঠের ট্রামগুলি৷ পাশাপাশি আগের মডেলের ট্রাম্প কার আর এখন দেখা যায় না বললেই চলে৷

তিনি আরও বলেন , “এর মধ্যে এমন বহু ট্রাম রয়েছে যেগুলি ১৯৩০ ও ১৯৪০ -র । তাই বলে বোঝানো যাবে না এই ট্রামগুলির ঐতিহাসিক মূল্যায়নের দিকটাও। তাই আগামী প্রজন্মের কাছে শহরের ঐতিহ্যকে তুলে ধরতে হলে প্রয়োজন এই ট্রামগুলিকে খুব তাড়াতাড়ি সংরক্ষণের ব্যবস্থা করাটাও।বর্তমানে যে ট্রামগুলি চলাচল করে সেগুলি সবই লোহার। প্রথম দিকের কাঠের তৈরি ট্রামগুলি ঠিক কেমন ছিল তার একটা সম্যক ধারণা পাওয়া যায় ধর্মতলায় যে ট্রাম মিউজ়িয়ামটি রয়েছে সেটি দেখলে।”

আর এক সদস্য সাগ্নিক গুপ্ত বলেন , “এই ট্রামগুলির সংখ্যা যদি একে একে হ্রাস পায় তাহলে সেগুলির সঙ্গে মুছে যাবে আমাদের শহরের একটা বিরাট অংশের ইতিহাসও। এই ট্রামগুলির সংখ্যা ক্রমশ কমতে কমতে এখন প্রায় ২৫ থেকে ৩০টি তে এসে দাঁড়িয়েছে ,ব্যবস্থা নেওয়া হোক সেগুলির সংরক্ষণের জন্য।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *