টিকিট ছাড়া ভ্রমণ বৈধ ভারতের একমাত্র এই রেলপথ পরিবহনে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এক কথায় ভারতীয় রেলকে বলা যায় ভারতের লাইফ লাইন। কারণ ভারতীয় রেল প্রতিদিন প্রায় কয়েক লক্ষ যাত্রীকে পৌঁছে দেয় এক জায়গা থেকে অন্য জায়গায় । শুধু তাই নয়, ভারতীয় রেল সমান ভাবে কাজ করে যাত্রী পরিষেবার পাশাপাশি মাল পরিবহনেও । স্বাধীনতার আগে থেকেই ভারতীয় রেল ঠিক একই ভাবে পরিষেবা দিয়ে আসছে। আর যাত্রীদের সুবিধা দেওয়ার জন্য প্রায় প্রতিদিনই ভারতীয় রেল অবলম্বন করছে নতুন পন্থাও । বর্তমানে ভারতের কাছে রয়েছে বন্দে ভারতের মতো সেমি বুলেট ট্রেন, যার সাহায্যে মানুষ নিজের গন্তব্যে পৌঁছে যাচ্ছে অল্প সময়ের মধ্যেই ।

বড়লোক থেকে দিন মজুর সকলেরই প্রথম পছন্দ ভারতীয় রেল। তবে জানেন কি ভারতের মধ্যেই রয়েছে এমন এক রেল পরিষেবা আপনাকে কোনো টিকিট কাটতে হবে না যাতে যাতায়াতের জন্য। অর্থাৎ, সম্পূর্ণ বিনামূল্যে এই যাত্রা। আমরা সকলেই জানি ট্রেনে টিকিট ছাড়া ভ্রমণ দণ্ডনীয় অপরাধ, কিন্তু একেবারেই বৈধ এই ট্রেনে টিকিট ছাড়া ভ্রমণ।

ভারতের পাঞ্জাব এবং হিমাচল প্রদেশের সীমান্ত এলাকায় রয়েছে নেহরা নাঙাল ড্যাম। এই বিশেষ ট্রেন চলে মাত্র ১৩ কিলোমিটার এই রাস্তায়। মূলত প্রথম দিকে এই রুট তৈরি হয়েছিল ড্যাম নির্মাণের যন্ত্রপাতি এবং কর্মী নিয়ে যাওয়ার জন্য।

তবে ধীরে ধীরে বাড়তে থাকে পর্যটকদের ভিড়। বর্তমানে পর্যটক ছাড়াও প্রায় এই রেল পথের ওপর নির্ভরশীল ২৫টি গ্রামের মানুষ। ১৯৬৩ সালে ভাকরা বিয়াস ম্যানেজমেন্ট বোর্ড এই রেল পথের প্রসার করে, তারপর থেকে আজ পর্যন্ত একই ভাবে বহু মানুষ বিনা টিকিট যাত্রা করছেন। যদিও ২০১০ সালের নাগাদ ভাকরা বিয়স ম্যানেজমেন্ট বোর্ড এই পরিষেবা বন্ধের কথা ভেবেছিলেন, কিন্তু পুনরায় এই পরিষেবা চালু করা হয় সাধারণ মানুষের অসুবিধার কথা ভেবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *