এবার থেকে শেষ হবে হাসপাতালে আউটডোরে লম্বা লাইনের ঝামেলা, টিকিট মিলবে এক ফোনেই!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : জেলা হাসপাতাল কিংবা মেডিক্যাল কলেজে এমার্জেন্সি ছাড়া দ্রুত চিকিৎসা পাওয়া একটু মুশকিল। গিয়ে দেখবেন, আপনার আগে বহু রুগী দূর দূরান্ত থেকে এসে লাইনে দাঁড়িয়ে রয়েছেন। যারা হাসপাতালে গিয়েছেন তারা এই দীর্ঘক্ষণ লাইনের ভোগান্তি যে কি তা জানেন। এবার সরকারি তরফ থেকে এই ভোগান্তি যাতে না হয় তাই এক বিশেষ পদক্ষেপ নেওয়া হল। আউটডোরে দেখানোর ক্ষেত্রে দীর্ঘক্ষণ লাইনের প্রয়োজন নেই। দ্রুত টিকিট (Ticket) পাবেন তাও আবার কিউআর কোডের মাধ্যমে।

আউটডোরে টিকিটের জন্য হাসপাতালে আর দীর্ঘক্ষণ লাইন দেওয়ার প্রয়োজন নেই। শুধু কিউআর কোড স্ক্যান করলেই হবে। বেশ কয়েক বছর আগেই ওয়েবসাইটের মাধ্যমে বিনামূল্যে অনলাইন টিকিটের ব্যবস্থা করেছিল স্বাস্থ্য দফতর। কিন্তু সমস্যার বিষয় হল, তার প্রিন্ট পাওয়া যেত না। সেই প্রিন্টেড কপি পেতে গেলে সাইবার ক্যাফেতে ছুটতে হত। হাসপাতালের কাছাকাছি কোথায় সাইবার ক্যাফে রয়েছে সেটা খুঁজতে অনেকেই হয়রান হয়ে যেতেন। উপরন্তু প্রিন্টেড কপির ক্ষেত্রে একটা খরচ রয়েছে। এবার এই ঝামেলা থেকে মুক্তি পাবেন।

সরকারি তরফ থেকে মেডিক্যাল কলেজ থেকে শুরু করে প্রত্যেক জেলা হাসপাতালে বসানো হবে কিউআর কোড। শুধু প্রয়োজন একটা স্মার্টফোন। স্মার্টফোনের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করলে একটি ফর্ম পাবেন। সেখানে রুগীর নাম, ফোন নম্বর, আধার কার্ড নম্বর, ঠিকানা সহ প্রয়োজনীয় তথ্য পূরণ করে দিলেই পেয়ে যাবেন একটি টোকেন নাম্বার। এই সবকিছুই হবে আপনার মোবাইলের মাধ্যমে। টোকেন নাম্বারটিও আসবে আপনার মোবাইলে। সেখানে বলে দেওয়া হবে কোন কাউন্টারে গেলে আপনি আউটডোর টিকিট পাবেন। এই কাজে আর ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *