এবার ১৪টি বিরোধী দল সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল ED-CBI-র অপব্যবহার নিয়ে, শুনানি হবে ৫ এপ্রিল

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইডি-সিবিআইয়ের মতো কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা কে অপব্যবহার করছে কেন্দ্র, এই অভিযোগ নিয়ে দীর্ঘদিন ধরেই সরব হয়েছে কংগ্রেস সহ একাধিক বিরোধী দল । সেই অভিযোগের জল এবার সুপ্রিম কোর্ট অবধি পৌঁছল। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্য়বহার করে বিরোধী রাজনৈতিক দলের নেতাদের গ্রেফতার করা হচ্ছে, এই অভিযোগেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিল কংগ্রেস, শিবসেনা, আম আদমি পার্টি সহ ১৪টি বিরোধী দল। এই মামলা অবশেষে শুনতে রাজি হল শীর্ষ আদালত। আগামী ৫ এপ্রিল এই মামলার শুনানি হবে।

শুক্রবার সকালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে এই মামলা তোলেন আইনজীবী মনু সিংভি। বিরোধী দলগুলির হয়ে তিনি মামলা লড়ছেন। এ দিন তিনি শীর্ষ আদালতে এই মামলার দ্রুত শুনানির দাবি জানান। তিনি বলেন, “বর্তমানে ৯৫ শতাংশ মামলাই বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে দায়ের করা হচ্ছে। এভাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্য়বহার করা হচ্ছে”। বিরোধী দলগুলির তরফে আদালতে আরও দাবি করা হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গ্রেফতারি, হেফাজত ও জামিনের বিষয় নিয়ে নির্দিষ্ট নির্দেশিকা তৈরি করে দেওয়া হোক।

কংগ্রেস ছাড়াও যে দলগুলি সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্য়বহার নিয়ে অভিযোগ জানিয়েছে, সেই দলগুলি হল ডিএমকে, শিবসেনা, আম আদমি পার্টি, আরজেডি, ভারত রাষ্ট্র সমিতি, তৃণমূল কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, জেডি(ইউ), সিপিআই(এম), সিপিআই, সমাজবাদী পার্টি, জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *