এ যেন এক বিরল মহাজাগতিক কর্মকাণ্ড, ত্রিভুজ গঠন করবে চাঁদ-বৃহস্পতি-শুক্র! দেখতে পারবেন এমনকি খালি চোখেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ১/৬ খুব শীঘ্রই আকাশে এক বিরলতম দৃশ্য দেখতে পাবেন। শীতের শেষবেলায় বসন্তের আকাশে দেখা যাবে সেই অভাবনীয় দৃশ্য। ত্রিভুজ আকার ধারণ করবে চাঁদ, বৃহস্পতি আর শুক্র। আশ্চর্যজনক মহাজগতিক কাঠামোয় মহাকাশে অদ্ভুতভাবে অবস্থান করবে এই তিন জ্যোতিষ্ক। ইতিমধ্যেই সেই যাত্রাপথে যোগ দিয়েছে চাঁদ, এবার শুধু অপেক্ষা শুক্র আর বৃহস্পতির। এই মহামিলন দেখা যাবে মার্চ মাসের আকাশে।

২/৬ বিজ্ঞানীরা এই ঘটনাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ সহকারে দেখছেন। এই ভাবে রাতের আকাশে ত্রিভুজের আকারে উজ্জ্বল ভাবে চাঁদ, শুক্র আর বৃহষ্পতিকে কখনো দেখা যায়নি। এই দৃশ্য অত্যন্ত বিরল। গোটা বিশ্ব থেকে এই দৃশ্যের দেখা মিলবে। এই মহাজাগতিক কর্মকাণ্ডের ফলে বৃহস্পতি আর শুক্র ধীরে ধীরে পৃথিবীর কাছে চলে আসছে।

৩/৬ কয়েক বছর আগে একই সরলরেখায় দেখা গিয়েছিল চাঁদ, বৃহস্পতি, শনি আর শুক্র গ্রহকে। যা পরিস্কার আকাশে খালি চোখে দেখা যায়। পাশাপাশি একই সরলরেখা ছিল নেপচুন এবং ইউরেনাস।যদিও এই দুটি গ্রহকে দেখার ক্ষেত্রে টেলিস্কোপের প্রয়োজন ছিল।

৪/৬ বিষয়টি একেবারেই কাকতালীয় নয়। মার্চের ১ তারিখে বিকেলের পর পশ্চিম আকাশে দেখতে পাবেন এক লাইনে রয়েছে বৃহস্পতি, শুক্র আর চাঁদ। মহাকাশপ্রেমীরা এই তিন জ্যোতিষ্ককে একসাথে দেখতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন। প্রতিদিন আকাশে সন্ধ্যা তারা বা শুক্র গ্রহকে দেখা যায়। এবার সেই সারিতে যোগ হতে চলেছে বৃহস্পতিও। যদিও একদিনের জন্য।

৫/৬ হিসেব অনুযায়ী, পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব প্রায় ৬০ কোটি মাইল, কিন্তু ২০২২ এর ২৬শে সেপ্টেম্বর সেই দূরত্ব কমে দাঁড়িয়েছিল প্রায় ৩৬.৫ কোটি মাইল। ২০২৩ এর ১ মার্চ এই মহাসম্মেলনে খুব কাছাকাছি চলে আসবে চাঁদ, বৃহস্পতি আর শুক্র।

৬/৬ মহাজাগতিক এই বিরল মহাসম্মেলনের খবর প্রকাশ্যে এনেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি। এই দৃশ্য বিরল কারণ, মহাজগতে সূর্যকে কেন্দ্র করে ঘোরা প্রত্যেক গ্রহের কক্ষপথ, গতি এবং দূরত্ব আলাদা। সেক্ষেত্রে গ্রহ উপগ্রহ কখন একসঙ্গে কাছাকাছি কিংবা একই রেখায় পাওয়া যাবে তা আগে থাকতে বলা মুশকিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *