কেন্দ্র ‘অপব্যবহার’ করছে সিবিআই-এর , শীর্ষ আদালতের মান্যতা রাজ্য সরকারের অভিযোগে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সিবিআই-এর অপব্যবহারের অভিযোগে সুপ্রিম কোর্টে রাজ্যের মামলা। পশ্চিমবঙ্গ সরকারের আর্জি শুনবে শীর্ষ আদালত। মামলা খারিজে কেন্দ্রের দাবি শুনল না সর্বোচ্চ আদালত। তদন্ত করতে গেলে সিবিআই-কে রাজ্যের অনুমতি নিতে হবে, এই যুক্তিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। সিবিআই স্বাধীন সংস্থা, তাই মামলা গ্রহণযোগ্য নয়, এই যুক্তিই দেখিয়েছিল কেন্দ্র। কিন্তু সেই আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট। রাজ্য সরকারের অভিযোগকে মান্যতা দিয়ে সুপ্রিম কোর্টের বক্তব্য, সিবিআইয়ের অপব্যবহার করেছে কেন্দ্র।

শীর্ষ আদালতেরও পর্যবেক্ষণ, সিবিআই এফআইআর দায়ের করতে গেলে রাজ্যের অনুমতি প্রয়োজন। রাজ্যের বক্তব্য পশ্চিমবঙ্গে সিবিআই তদন্তের ঢালাও ছাড়পত্র বা ‘জেনারেল কনসেন্ট’ প্রত্যাহার করার পরেও সিবিআই রাজ্যের অনুমতি ছাড়া একের পর এক মামলা এফআইআর করতে শুরু করেছে। রাজ্য সরকার এরই বিরোধিতা করে শীর্ষ আদালতে মামলা দায়ের করে। এতদিন সেই মামলা ঝুলে ছিল। এবারের শুনানিতে রাজ্যের তরফ থেকে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল। তিনি সওয়াল করেন, রাজ্যের অনুমতি বা ‘জেনারেল কনসেন্ট’ ছাড়া সিবিআই কোনও মামলায় তদন্ত করতে পারে না। মামলা ধরার আগে রাজ্যের অনুমতি নেওয়ার প্রয়োজন রয়েছে বলে রাজ্যের বক্তব্য।

কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেটা পাল্টা সওয়াল করেছিলেন, সিবিআই স্বাধীন সংস্থা, কেন্দ্র বা রাজ্যের অধীন নয়। সলিসিটর জেনারেল বলেছিলেন, ‘‘কেন্দ্র কোনও এফআইআর দায়ের করে না। এই মামলা সিবিআইয়ের বিরুদ্ধে না করে কেন্দ্রের বিরুদ্ধে করা হয়েছে।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *