কোনো উৎপাত নেই চোরের ! বাড়ির দরজাও বন্ধ রাখতে হয় না, এই গ্রাম ভোগে অন্য এক আতঙ্কে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ঝাড়খন্ডের রাজধানী রাঁচি থেকে ১৫ কিলোমিটার দূরে অঙ্গদা গ্রাম। এই গ্রামের কোনও বাসিন্দাই তাঁদের বাড়ির দরজায় তালা লাগান না। ঘরবাড়ি যেমন-তেমন রেখেই বেরিয়ে পড়তে পারেন তাঁরা। ভাবছেন, এমনটা কী ভাবে আবার সম্ভব? ৩০০টিরও বেশি বাড়ি আছে এই গ্রামে। কিন্তু আজ পর্যন্ত কোনও বাড়ি থেকে একটি কিছুও চুরি হয়নি। কারণ এই গ্রামে নাকি চোরের কোনও উপদ্রব নেই। তাই বাড়িতে দরজা থাকলেও, তাতে বন্ধ না করেই বেরিয়ে যেতে দ্বিতীয় বার ভাবতে হয় না কাউকে। এই গ্রামের বেশির ভাগ বাসিন্দাই ছাগল, গোরু, মুরগি প্রতিপালন করে জীবিকা নির্বাহ করেন। বিশাল বিলাসবহুল জীবন না কাটালেও এখানে প্রত্যেকেই সততার পথে চলায় বিশ্বাসী।

সঞ্জয় নামে সেই গ্রামেরই এক বাসিন্দা জানান, তিনি ৫০ বছর ধরে সেই গ্রামে রয়েছেন। কিন্তু আজ পর্যন্ত কখনও সেই গ্রামে চুরির ঘটনা শোনেননি। সেই কারণেই মূলতঃ এখানে বাড়ির দরজায় তালা দেওয়া নিয়ে বিশেষ ভাবে কেউ ভাবিত নন। এই গ্রামে চোরের উপদ্রব নেই ঠিকই। তবে হাতির উপদ্রব আছে। পাশের পাহাড় থেকে মাঝেমধ্যেই লোকালয়ে দাঁতাল ঢুকে পড়ে। গ্রামের অনেকেই দাঁতালের উপদ্রবে আহত হয়েছেন।

চন্দা দেবী নামে গ্রামের এক বাসিন্দা বলেন, “আমরা দরিদ্র। আমাদের বাড়িও সাদামাঠা। আমরা একসঙ্গে না থাকলে, কী ভাবে দিনযাপন হবে। আমরা একে অপরকে সাহায্য করি। কার কী প্রয়োজন, সে বিষয়ে জানার জন্য বৈঠকও করি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *