ক্ষমতায় এলে নিষিদ্ধ করা হবে বজরং দল, নির্বাচনী ইস্তেহার প্রকাশ করে প্রতিশ্রুতি দিলো কংগ্রেস

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দরজায় ইতিমধ্যেই কড়া নাড়ছে বিধানসভা নির্বাচন। আর এক সপ্তাহ বাদেই শুরু হবে কর্নাটকে ভোটগ্রহণ পর্ব। তার আগে শেষ মুহূর্তে বাড়ছে উত্তেজনার পারদ। বিজেপি সোমবার বেঙ্গালুরুতে নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেছে এই আবহে । আর কংগ্রেস তাদের ইস্তেহার প্রকাশ করল মঙ্গলের সকালেই। এমনকি ইস্তেহারে গ্র্যান্ড ওল্ড পার্টি ঘুরিয়ে একহাত নিল শাসক দলকে । এই ইস্তেহারে কংগ্রেস আরও জানিয়েছে, নিষিদ্ধ ইসলামিক সংগঠন পপুলার ফ্রন্ট অব ইন্ডিয়ার (PFI)-র মতোই যেসব সংগঠন দেশে হিংসা ও বিদ্বেষমূলক বার্তা ছড়িয়ে বেড়াচ্ছে তাদের নিষিদ্ধ করা হবে।

কংগ্রেসের এই ইস্তেহারে এও উল্লেখ করা হয়েছে, কংগ্রেস কঠোর ব্যবস্থা নিতে প্রতিশ্রুতিবদ্ধ “জাতি বা ধর্মের ভিত্তিতে সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ানো ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে । আমরা বিশ্বাস করি যে আইন ও সংবিধান পবিত্র। বজরং দল পিএফআই এবং অন্যান্য প্রচারকারী সংগঠনগুলি তা লঙ্ঘন করতে পারবে না।” তাই প্রয়োজনে কংগ্রেস এই নির্বাচনে ক্ষমতায় এলে এইসব সংগঠনকে নিষিদ্ধ করবে বলে জানিয়েছে। এদিকে কংগ্রেসের এই ইস্তেহার প্রকাশের পর অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, “পিএফআই ইতিমধ্যে নিষিদ্ধ করা হয়েছে। তারা বজরং দলকে নিষিদ্ধ করার কথা বলছে মুসলিমদের তুষ্টিকরণের জন্য।

এর পাশাপাশি ক্ষমতায় আসার ১ বছরের মধ্যেই সব জনবিরোধী ও অযাচিত আইন বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। বিশেষত, যেসব আইনগুলি রাজ্যে বিজেপির আমলে পাশ করা হয়েছে সেগুলিই বাতিল করার আশ্বাস দিয়েছে কংগ্রেস। ইস্তেহার জুড়ে বিজেপিকে এইভাবেই আক্রমণ করে গিয়েছে কংগ্রেস। এর পাশাপাশি কংগ্রেসের ইস্তেহারে স্থান পেয়েছে রাজ্যবাসীদের ২০০ ইউনিট করে বিনামূল্যে বিদ্যুৎ, পরিবারের প্রতি মহিলা প্রধানকে মাসিক ২ হাজার টাকা করে অনুদান, দরিদ্রসীমার নিচে বসবাসকারী পরিবারকে প্রতি মাসে নিজেদের পছন্দসই ১০ কেজি খাদ্যশস্য দান সহ একাধিক জনদরদী প্রকল্পও । উল্লেখ্য, বিজেপি-কংগ্রেস বাক-যুদ্ধ জোরদার হয়েছে কর্নাটক নির্বাচনের আবহে । কংগ্রেসের নির্বাচনী ইস্তেহারেও প্রকট হল সেই চিত্রটাই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *