জনপ্রিয় সংস্থা নিউবার্গ ডায়াগনস্টিক পূর্ব ভারতে নিজেদের উপস্থিতি বৃদ্ধি করল কলকাতার পালস্ ডায়াগনস্টিকসের সঙ্গে যৌথ উদ্যোগের মাধ্যমে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

শৌভিক ব্যানার্জি, কলকাতা: ভারতের প্রথম সারির প্যাথোলজি ল্যাবরেটরি নিউবার্গ ডায়াগনস্টিকস পশ্চিমবঙ্গবাসীর জন্য এক অভূতপূর্ব ঘোষণা প্রকাশ্যে আনল। পূর্ব ও উত্তর-পূর্বের রাজ্যগুলিতে তারা তাদের পরিষেবা সেন্টারগুলির সংখ্যা বৃদ্ধি করার জন্য কলকাতার পালস ডায়াগনস্টিকস-এর সঙ্গে একটি যৌথ উদ্যোগে সামিল হয়েছে। বর্তমানে কোলকাতা ও শহরতলিতে পালস ডায়গনস্টিক্স এর যে সেন্টারগুলো চলছে সেগুলির এবার থেকে নতুন নাম হবে ‘নিউবার্গ পালস ডায়গনস্টিক’। এর ফলতঃ সেন্টারগুলিতে একসঙ্গে অতি উন্নতমানের প্যাথোলজি ও অতি উন্নত রেডিওলজি পরিষেবার সুবিধা মিলবে। উল্লেখ্য, ভারত, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরশাহি ও মার্কিন যুক্তরাষ্ট্রে নিউবার্গ ডায়াগনস্টিকসের ইতিমধ্যে ১৫০টিরও বেশি ল্যাব ও ২০০০-এর বেশি কালেকশন সেন্টার আছে। যৌথ ভাবে নতুন যে- কোম্পানি তৈরি হল তার নাম নিউবার্গ পালস্ ডায়াগনস্টিকস্। আনুষ্ঠানিক ভাবে এই যৌথ উদ্যোগ সম্পন্ন হয়েছে পালস ডায়াগনস্টিকসের সি.ই.ও ম্যানেজিং ডিরেক্টর শ্রীমতী সুনয়না বিহানি এবং নিউবার্গ ভায়াগনস্টিকসের ভাইস চেয়ারম্যান শ্রী এ গনেশনের উপস্থিতিতে।

এই যৌথ উদ্যোগে একসঙ্গে মিলিত করা হবে গোটা পূর্ব ভারতে অবস্থিত নিউবার্গের দশটি ল্যাবকে এবং তার সঙ্গে কলকাতায় পালস্ ডায়াগনস্টিকস্-এর সুসংহত ভায়াগনস্টিক সেন্টারগুলিকেও একত্রিত করা হবে। এর ফলে চলতি অর্থবর্ষে সমগ্র পূর্ব ভারত জুড়ে প্রায় ২০টি সুসংহত ভায়াগনস্টিক সেন্টার, ২০টি ল্যাব, ও ২০০-র বেশি কালেকশন সেন্টার হয়ে যাবে। এই যৌথ উদ্যোগের সি.ই.ও ও ম্যানেজিং ডিরেক্টর হবেন শ্রীমতি সুনয়না বিহানি। দক্ষতার সঙ্গে পরিচালনা ও সহায়তার জন্য থাকবে নিউবার্গের পরিচালন দল। সংবাদমাধ্যমের সম্মুখীন হয়ে শ্রীমতী সুনয়না বিহানি জানালেন, “আমাদের উদ্দেশ্য হল সমাজের সব শ্রেণির মানুষকে সাশ্রয়ী ও নিখুঁত ভাবে রোগ নির্ণয় সংক্রান্ত পরিষেবা দেওয়া”।

নিউবার্গ ডায়াগনস্টিক্স-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর ডঃ জি.এস.কে ভেনু জানালেন, “কলকাতায় ডায়াগনস্টিক্সের জগতে পালস্ ডায়াগনস্টিকস হল একটি অত্যন্ত পরিচিত নাম। ভারতের পূর্ব ও উত্তর-পূর্বের রাজ্যগুলির মানুষের উদ্দ্যেশে একসঙ্গে প্যাথোলজি ও রেডিওলজির সুবিধা থাকা আমাদের সুসংহত ও অত্যাধুনিক মানের ডায়াগনস্টিকস্ পরিষেবা বাড়িয়ে দেওয়ার জন্য পালস্-এর সঙ্গে জোট বাঁধতে পেরে আমরা খুবই আনন্দিত।”

পলস্ ডায়াগনস্টিকসের সিইও ও ম্যানেজিং ডিরেক্টর শ্রীমতী সুনয়না বিহানি বললেন, “এই যৌথ উদ্যোগের ফলে কলকাতায় আমাদের মূল ল্যাবটিকে আরও উন্নত করে তোলার মাধ্যমে প্যাথোলজিতে আমরা নিজেদের পরিসরকে আরও বাড়িয়ে নিতে পারব এবং এই ভাবে আমরা পূর্ব ভারতে একটি দৃষ্টান্তমূলক ল্যাব। হয়ে উঠন এবং সেই সঙ্গে এর সাহায্যে আগামী দু’বছরে আমরা পূর্ব ও উত্তর-পূর্বের রাজ্যগুলিতে প্রায় ২০ টি বেশি সুসংতত ডায়াগনস্টিকস্ সেন্টার চালু করতে পারব। নিউবার্গ ডায়াগনস্টিক্সের ভাইস চেয়ারম্যান শ্রী গণেশন বললেন, “আমাদের লক্ষ্য হল পূর্ব ভারতের এক বৃহত্তর অংশের মানুষের কাছে সহজে ভাবে সিটিস্ক্যান, এমআরআই, ইমেজিং, জেনোমিক্স, নবজাতকের স্ক্রিনিং, ইমিউনোহিটো কেমিস্ট্রি ইত্যাদির মতো উচ্চ মানের পরীক্ষা-নিরীক্ষা উন্নত সুসংহত প্যাথোলজি, ডিএলজি ডায়গনস্টিকদের সমাধানে পৌছে দেওয়া।”

শরৎ বোস রোডে পালস ভায়াগনস্টিকসের মূল পরিষেবা কেন্দ্রে ইমিউনোহিস্টোকেমিস্ট্রি, জেনোমিক্স, মেটাবলোমিক্স, নবজাতকের স্ক্রিনিং ইত্যাদির মতো ল্যাব মেডিসিনের সারস্পেশ্যালিটি সহ ডেটা অ্যানালিটিক্স/ কৃত্তিম বুদ্ধিমত্তাভিত্তিক ভায়াগনস্টিক্সের মতো উন্নত উদ্যোগগুলির কাজ শুরু করে ল্যাবটিকে পূর্ব ভারতের একটি আঞ্চলিক রেফারেন্স ল্যাব করে তোলা হবে। এই যৌথ উদ্যোগে শীঘ্রই একটি PET স্ক্যানার ইনস্টল করে নিউক্লিয়ার মেডিসিন বিভাগেও কাজ শুরু করা হবে। এর সাহায্যে এই যৌথ উদ্যোগটি এই অঞ্চলের রুগীদের জন্য অত্যন্ত জরুরি একটি পরিষেবা চালু করছে। পাশাপাশি তারা কোলকাতার প্রতিটি সেন্টার থেকেই ভায়াগনস্টিকস্ পরিসেবা দিতে পারবে।

নিউবার্গ ডায়াগনস্টিকস্ ও পালস্ ভায়াগনস্টিকসের মধ্যে হওয়া এই পার্টনারশিপ আপাতত ৫০-৫০ শেয়ারিং এ থাকবে বলে জানা গেছে। এর ফলে গোটা পূর্ব ভারতে উচ্চ মানের সুসংহত ডায়গনস্টিক পরিষেবাগুলিকে সহজে ও সাশ্রয়ী ভাবে পৌঁছে দেওয়ার নিকটিকে উন্নত করা যাবে বলে আশা করা হচ্ছে। এই একত্রীকরণের ফলে নিউবার্গ গোষ্ঠী এখন পূর্ব ভারতে বৃহত্তম ডায়াগনস্টিক পরিষেবা প্রদানকারী সংস্থা হয়ে উঠল, তাদের এই অর্থবর্ষে বার্ষিক আয় গিয়ে পৌঁছবে ১০০কোটিরও উপরে বলে সংস্থাসূত্রে দাবি করা হয়েছে। এছাড়া আগামী তিন বছরে এই আয়ের পরিমাণকে তিন গুণ বাড়ানোর লক্ষ্য নিয়েছে সংস্থা। রেডিওলজিতে পানস্ ডায়াগনস্টিকসের দক্ষতা ও জ্ঞান অনেক উন্নত এবং নিউবার্গ ডায়াগনস্টিক্সের কাছে আছে প্যাথোলজিতে দক্ষতা ও জ্ঞান এবং সেই সঙ্গে সারা বিশ্বে তাদের উপস্থিতিও রয়েছে। এই দুই সংস্থার শক্তিকে এক করে নতুন যে-যৌথ উদ্যোগ গড়ে উঠেছে, তা এমন এক অনন্য অবস্থানে থাকবে যে তারা গোটা পূর্ব ভারতে সর্বোত্তম শ্রেণির প্যাথোলজি ও রেডিওলজির পরিষেবা দিতে পারবে।

প্রসংগত উল্লেখ্য, নিউবার্গের ল্যাবরেটরিগুলি CAP এবং NABI-এর স্বীকৃতিপ্রাপ্ত। ভারতে যে সব ভায়াগনস্টিক সেন্টার দ্রুত গতিতে উন্নতি করছে এবং যারা সর্বাধিক বিশ্বস্ত, তাদের মধ্যে অন্যতম হল নিউবার্গ। এই গোষ্ঠী সবার কাছে অত্যাধুনিক মানের ডায়াগনস্টিক প্রযুক্তি পৌঁছে দেওয়ার সুযোগ তৈরি করে দিয়েছে এবং তাদের কাছে থাকা অত্যন্ত দক্ষ প্যাথোলজিস্ট, বায়োকেমিস্ট, জেনেটিসিস্ট ও ক্লিনিক্যাল ল্যাব প্রফেশনাল দ্বারা তারা আরও বেশি করে জনকল্যানব্রতী হবে, এমনটাই আশা করছে মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *