খড়গপুর আইআইটি স্থান পেল বিশ্বের সেরা ৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে খড়গপুর আইআইটি-র নাম উঠে এল বিশ্বের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায়। কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি মূলত বিশ্বের সেরা কলেজগুলির তালিকা বের করে প্রতি বছরই। সেই তালিকায় সেরা ১০০ কলেজের তালিকায় নাম উঠে এল খড়গপুর আইআইটি-র। তবে শুধু মাত্র প্রথম ১০০ নয়, প্রথম পঞ্চাশেও নাম রয়েছে খড়গপুর আইআইটি-র।

ভারতের ১২টি কলেজের নাম আছে আছে এই বছর কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটির সেরা কলেজের তালিকায়। যার মধ্যে ৩টি ইঞ্জিনিয়ারিং কলেজও রয়েছে। জানা গিয়েছে, এই লড়াই চলে দেশের মোট ৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে। এই সেরার তালিকায় জায়গা করে নিয়েছে তার মধ্যে ১২টি। তাদের মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গের আইআইটি খড়গপুর। খড়গপুর আইআইটি স্থান পেয়েছে খনিজ ও খনিজ ইঞ্জিনিয়ারিংয়ে শীর্ষস্থানীয় ৫০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে।

এছাড়াও এই শিক্ষা প্রতিষ্ঠানটি উঠে এসেছে কৃষিক্ষেত্র ও বনায়নের ক্ষেত্রে ভারতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসাবে। আইআইটি খড়গপুর ২০২১ সালে অর্জন করেছে সর্বোচ্চ বিশ্ব সাবজেক্ট র‌্যাঙ্কে ৪৪ নম্বর স্থান। গতবার তাদের স্থান ছিল ৪৬ নম্বরে। পাঁচটি বিস্তৃত বিষয়ের মধ্যে তিনটি বিষয়ে ২০২১ সালে স্থান পেয়েছে প্রতিষ্ঠানটি। কিউএস র‌্যাঙ্কিংয়ের প্রথম ৫০ সেরা কলেজের তালিকায় আছে ভারতের আরও দুই কলেজ। আইআইটি বম্বে এবং আইআইটি মাদ্রাজ। ‘আইআইটি মাদ্রাজ’-এর স্থান ৩০ ও ”আইআইটি বম্বে’-এর স্থান ৪১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *