ছাত্র-শিক্ষক অনুপাত কত সরকারি স্কুলগুলিতে? হাইকোর্ট রিপোর্ট চাইল রাজ্যের কাছে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বর্তমান পরিস্থিতি কেমন রাজ্যে সরকারি স্কুলগুলির, ছাত্র-শিক্ষক অনুপাতই বা কী, কলকাতা হাইকোর্ট এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলল রাজ্য সরকারকে। মূলত একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল জেলার স্কুলগুলিতে পূর্ণ সময়ের শিক্ষকের অভাব ও স্কুলছুটদের সংখ্যা বৃদ্ধির কারণে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের বেঞ্চ সেই মামলার শুনানিতেই জানিয়েছে, রাজ্য সরকারকে হলফনামা পেশ করতে হবে গোটা বিষয়টা গুরুত্ব দিয়ে দেখে তবেই। রিপোর্ট জমা করতে হবে এমনকি সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যেই।

এই ব্যাপারে হাইকোর্টের আরও পর্যবেক্ষণ, পরিকাঠামোর বিপুল ঘাটতি রয়েছে রাজ্যের বেশিরভাগ সরকারি স্কুলগুলিতেই। ছাত্র-শিক্ষকের অনুপাত যা থাকা দরকার, তা নেই বেশিরভাগ স্কুলেই। এই ব্যাপারে শুভ্রপ্রকাশ লাহিড়ী নামে এক ব্যক্তি হাইকোর্টে একটি জনস্বার্থ মামলাও দায়ের করেন।ওই মামলার পিটিশনে বলা হয়, ছাত্রছাত্রীদের তুলনায় শিক্ষকের সংখ্যা অনেক কম কোনও কোনও স্কুলের ক্ষেত্রে। এমনকি পড়ুয়ারা স্কুলে পড়তে যেতে চাইছে না পর্যাপ্ত শিক্ষক না থাকার কারণে। ফলে দিন দিন বাড়ছে স্কুলছুটদের সংখ্যা ।

তাছাড়া অনেক স্কুলই বন্ধ হওয়ার মুখে শিক্ষকের অভাবে। শুভ্রপ্রকাশবাবু এই জনস্বার্থ মামলা করেন বাঁকুড়া ও আসানসোল এলাকায় তিনটি স্কুলের বেহাল অবস্থা উল্লেখ করে। বলা হয়, এই স্কুলগুলির একটিতে শিক্ষকের সংখ্যা বেশি, বাকি দুটিতে একেবারে নেই বললেই চলে। এমনকি প্যারা টিচারদের দিয়ে কাজ চালাতে হচ্ছে পূর্ণ সময়ের শিক্ষক না থাকায়। ফলে যে স্কুলে শিক্ষকের সংখ্যা বেশি পড়ুয়ারা ভিড় করছে সেখানেই। এদিকে বাড়ির কাছের স্কুলগুলিতে শিক্ষকের ঘাটতি থাকায় পড়ুয়ার সংখ্যাও কম এমনকি সেখানে। ফলে উপক্রম হয়েছে স্কুলগুলি বন্ধ হওয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *