জিডিপি-র নিরিখে ভারতকে পিছনে ফেলবে এমনকি প্রতিবেশী বাংলাদেশও, এমনটাই ইঙ্গিত আইএমএফ-এর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এ দেশের অর্থনৈতিক বেহাল দশা যেন নানা দিক থেকে প্রস্ফুটিত হয়ে উঠছে। বিশ্ব ব্যাংক এবং রিজার্ভ ব্যাংকের পাশাপাশি এবার ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড (আইএমএফ) তেমনই এক ইঙ্গিত দিয়েছে। এই সংস্থার পূর্বাভাস আরও জানাচ্ছে পার ক্যাপিটা জিডিপির নিরিখে ভারত চলে যাবে এমনকি বাংলাদেশের নিচেও।‌ এমনকি বলা হয়েছে ভারতের ১০.৩ শতাংশ জিডিপি সংকোচনের কথাও।

আইএমএফের করা ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্টে আরও বলা হয়েছে, ২০২১ সালে ৩১ মার্চ শেষ হওয়া অর্থবর্ষে ১৮৭৭ ডলারে নেমে আসবে ভারতের পার ক্যাপিটা জিডিপি। সেখানে আইএমএফ রিপোর্ট জানাচ্ছে বাংলাদেশের পার ক্যাপিটা জিডিপি ১৮৮৮ ডলার হবে বলেই। আইএমএফের এমন রিপোর্ট দেখে মোদী সরকারকে খোঁচা মারতে এক মুহূর্তের জন্যও দেরি করেনি দেশের প্রধান বিরোধী দল কংগ্রেসও। রাহুল গান্ধী একটি ট্যুইট করে জানিয়েছেন, গত ছয় বছর ধরে বিজেপির হিংসাত্মক সংস্কৃতির জাতীয়তাবাদের কৃতিত্বর জন্য ভারতকে টপকে যাচ্ছে বাংলাদেশও।

আইএমএফ এর আগে জুন মাসে যেখানে জিডিপি সংকোচনের হার ৪.৫ শতাংশ ধরেছিল সেখানে এবার পুনর্বিবেচনা করে আইএমএফ এবারের রিপোর্টে সেটা বাড়িয়ে ১০.৩ শতাংশ করা হয়েছে। যদিও সামগ্রিকভাবে ২০২০ সালের জন্য বিশ্বের অর্থনীতি ৪.৪ শতাংশ কমবে বলে ধরা হয়েছে, যেখানে আগে ধরা হয়েছিল ৫.২ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *