জোর ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে আজই , আরও খারাপ খবর দক্ষিণবঙ্গের জন্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : একদিকে ‘মোখা’ নিয়ে যখন জোর জল্পনা চারপাশে, তখন হাওয়া অফিস শোনাল বৃষ্টিহীন দক্ষিণবঙ্গে পারদ চড়ার পূর্বাভাস । শুধু তাপমাত্রা বাড়বে এমনই নয়, হাওয়া অফিস মনে করছে তা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ছুঁতে পারে বলেও । দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম শনিবার থেকে । এমনকি বাড়বে তাপমাত্রার পারদও । একইসঙ্গে আজই বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্তই নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ হয়ে জন্ম দিতে পারে ঘূর্ণিঝড় মোখার । তবে হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম শনিবার থেকে বুধবার পর্যন্ত। বরং তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গে বিশেষ করে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে। বুধবারের মধ্যে ৩ থেকে ৫ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। বেশ কিছু জেলাতে তাপমাত্রা ছুঁয়ে যেতে পারে ৪০ ডিগ্রিও। এর মধ্যে নাম রয়েছে মূলত বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমের।

এদিকে কলকাতায় শনিবার আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে বাড়তে পারে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি। বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। হলেও তা সামান্য ছিটেফোঁটা। অন্যদিকে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংয়ে আগামী কয়েকদিন সম্ভাবনা রয়েছে হালকা মাঝারি বৃষ্টির । বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে। আগামী কয়েকদিন তাপমাত্রা বাড়তে পারে এই তিন জেলাতে।

শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫১ থেকে ৮৫ শতাংশ। পশ্চিমী ঝঞ্ঝা সক্রিয় উত্তর পশ্চিম ভারতে। ইতিমধ্যেই একটি ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ুতে, রাজস্থান ও কর্নাটকে। শনিবার আবার দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হবে আরও একটি ঘূর্ণাবর্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *