জোর প্রস্তুতি বিজেপি বধের, বিরোধীদের মেগা বৈঠক ২৪-এর লোকসভা নির্বাচনের রণকৌশল নির্ধারণে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বেঙ্গালুরুতে আজ থেকে শুরু হতে চলেছে বিরোধীদের মেগা বৈঠক। ২৪-এর লোকসভা নির্বাচনের আগে আজ এই মেগা বৈঠকে আসন বন্টন নিয়ে বিরোধী শিবিরের মধ্যে আলোচনা হবে বলেই সূত্রের খবর। আজ থেকে বেঙ্গালুরুতে দু’দিনে বৈঠকে অংশ নিতে চলেছে দেশের বিরোধী দলগুলির শীর্ষ নেতারা। পাটনার বৈঠকের পর এটিই হবে বিরোধী নেতাদের দ্বিতীয় বৈঠক।

বিরোধী দলগুলির মধ্যে সম্ভাব্য আসন ভাগাভাগির সিদ্ধান্ত নিয়ে এদিনের বৈঠকে আলোচনার সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর সংশ্লিষ্ট রাজ্য নেতৃত্বের ওপর আসন বন্টনের দায়িত্ব ছেড়ে দেওয়া হতে পারে। বিরোধী ঐক্যের বৈঠকে বেঙ্গালুরুতে মোট ২৪টি দল অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। যদি মিডিয়া রিপোর্টগুলি বিশ্বাস করা হয়, বেঙ্গালুরুতে জড়ো হওয়া বেশ কয়েকটি বিরোধী নেতা স্পষ্ট করেছেন, এই বৈঠকটি আসন ভাগাভাগি নিয়ে আলোচনা করার জন্য একটি আদর্শ ফোরাম নয়। শীর্ষ এক কংগ্রেস নেতা বলেছেন যে নির্বাচনের আগে আসন ভাগাভাগি করা হবে।

লোকসভা নির্বাচনের আগে বিরোধীদের দ্বিতীয় দফার এই বৈঠক শুরু হবে সন্ধ্যা ৬টায় বেঙ্গালুরুতে। এ জন্য এজেন্ডা ও মিনিট টু মিনিট কর্মসূচিও নির্ধারণ করা হয়েছে, যাতে এবার বিরোধী ঐক্যের শর্তে সুনির্দিষ্ট সিদ্ধান্ত নেওয়া যায়। গত মাসে পাটনায় নীতীশ কুমারের সভাপতিত্বে যে বৈঠকের আয়োজন করা হয়, তার থেকেও গুরুত্বপূর্ণ হতে চলেছে আজকের এই বৈঠক।

বিরোধীদের বেঙ্গালুরু বৈঠকে মোট ২৪টি দল অংশ নেবে। এর মধ্যে রয়েছে কংগ্রেস আম আদমি পার্টি, ডিএমকে, তৃণমূল কংগ্রেস, জেডিইউ, আরজেডি, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, সমাজবাদী পার্টি, NCP (শারদ পাওয়ার গোষ্ঠী) শিবসেনা (উদ্ধব ঠাকরের দল) সিপিএম, সিপিআই, সিপিআই এমএল, ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, আরএলডি আপনা দল (কে), ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ, কেরালা কংগ্রেস, কেরালা কংগ্রেস, আরএসপি, ফরোয়ার্ড ব্লক।

এদিকে, জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) প্রধান শরদ পাওয়ার সোমবার বিরোধীদের বৈঠক শেষে আয়োজিত নৈশভোজে অংশ নেবেন না। পরিবর্তে মুম্বইতে দলের বিধায়কদের নিয়ে এক বৈঠকে অংশ নেবেন। শরদ কন্যা এনসিপি এমপি সুপ্রিয়া সুলেবিষয়টি নিশ্চিত করেছেন। তিনি ১৮ জুলাই বিরোধী দলগুলির বৈঠকে উপস্থিত থাকবেন বলেও জানা গিয়েছে।

বৈঠকের এক দিন আগে, কংগ্রেস স্পষ্ট করে বলেছিল যে সংসদে দিল্লিতে কেন্দ্রীয় অধ্যাদেশের বিরোধিতা করবে দল। এর পরে আম আদমি পার্টি (এএপি) জানিয়েছে, দল বিরোধীদের ডাকা এই বৈঠকে অংশ নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *