দুর্ঘটনা প্রবণ এলাকা চিহ্নিত হবে এবার থেকে , তৈরি হতে চলেছে রাজ্যের IRAD

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যে প্রতিদিন শুধুমাত্র পথ দুর্ঘটনার কারণে কত মানুষ প্রাণ হারাচ্ছেন তার কোন ঠিকানা নেই। পুলিশের নজরে কিছু কিছু ঘটনা আসলেও এমন বহু ঘটনা থাকে দুর্ঘটনাগ্রস্তকে যেখানে হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং তারপরে তার মৃত্যু হয়। গ্রামাঞ্চল কিংবা দুর্গম এলাকায় পথ দুর্ঘটনার কারনে মৃত্যু হলে তা পৌঁছায় না পুলিশের কান পর্যন্ত গিয়েও । সব মিলিয়ে দুর্ঘটনা বহু সংখ্যক মানুষের প্রাণ কাড়ছে প্রতি বছরই । এমন পরিস্থিতিতে ইন্টিগ্রেটেড রোড অ্যাক্সিডেন্ট ডাটাবেস ( IRAD) চালু হতে চলেছে এ রাজ্যে। এর মাধ্যমে এবার তথ্য সংগ্রহ করা থাকবে , যে কোথায় দুর্ঘটনা হয়েছে কীভাবে কখন দুর্ঘটনাটি ঘটেছে, আসল কারণ কী ছিল এবং কিভাবে তার সমাধান হবে।

নবান্ন সূত্রে পাওয়া খবর অনুযায়ী, রাজ্যের পুলিশ ,পরিবহন দফতর, পূর্ত দফতর এবং স্বাস্থ্য দফতরের তরফ থেকে এই ডেটাবেসটি তৈরি করা হবে। সম্পূর্ণ প্রক্রিয়াটি অবশ্যই ওয়েবসাইট বেসড হবে। যার জন্য কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। প্রত্যেক রাজ্যে দুর্ঘটনা এড়ানোর জন্য একটি নির্দিষ্ট গাইডলাইন তৈরি করা হয়েছিল কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফ থেকে । সেই গাইডলাইন মেনেই কাজ করছে রাজ্য । আর এবার ডিজিটাল অ্যাক্সিডেন্ট ডেটাবেস তৈরি করার জন্য মাদ্রাজ আইআইটির বিশেষজ্ঞদের সাহায্য নিচ্ছে রাজ্য সরকার।

যখন কোন পথ দুর্ঘটনা ঘটে তাতে সব সময় জানা যায় না যে আসলে দোষ কার ছিল । কার গাফিলতিতে এই দুর্ঘটনা ঘটলৎঅথবা দুর্ঘটনার নেপথ্যে অন্য কোন কারণ ছিল কিনা। এবার থেকে এই সমস্ত তথ্যই জোগাড় করা হবে তথ্য ভান্ডারে। দুর্ঘটনা কেন ঘটল তার অনুসন্ধান করা হবে। নেওয়া হবে যথোপযুক্ত ব্যবস্থাও এবং ওই এলাকায় যাতে বারবার একই ধরনের দুর্ঘটনা না ঘটে, তা সুনিশ্চিত করা হবে। পুলিশ দেখবে, কোন গাড়ির চালকের গাফিলতি ছিল, কোন জায়গায় দুর্ঘটনা ঘটেছে , সেই জায়গায় আগেও কি কোন দুর্ঘটনা ঘটেছে । আর ঘটে থাকলে বারবার কেন দুর্ঘটনা ঘটছে সেই বিষয় । পূর্ত দফতরের কাজ হবে যেখানে দুর্ঘটনাটি ঘটবে সেখানকার রাস্তা ঠিক ছিল কিনা তা খতিয়ে দেখা। যদি না থাকে তাহলে যত দ্রুত সম্ভব সেটা সারাইয়ের ব্যবস্থা করা । আর স্বাস্থ্য দফতরের তরফ থেকে সব শেষে তথ্য যাবে যে, দুর্ঘটনায় কতজনের মৃত্যু হয়েছে । কতজন প্রাথমিক চিকিৎসার পর ছুটি পেয়েছেন। কোন সময় তাদের নিয়ে আসা হয়েছিল । কোন সময় ছাড়া হয়েছে প্রভৃতি বিষয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *