আপনার সর্বনাশ ডেকে আনবে চায়ের প্রতি অগাধ ভালোবাসা! অবাক হবেন পার্শ্বপ্রতিক্রিয়া জানলেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চা প্রেমী মানুষের কাছে সকালে এক কাপ চা ছাড়া গোটা দিন যেন পুরো মাটি। কমবেশি বহু মানুষ চায়ের প্রতি একটু সৌখিন। অনেকেই আছেন যারা সারাদিন ভাত বা রুটি না পেলেও চলবে, কিন্তু এক কাপ চা অবশ্যই চাই। আবহাওয়া যেমন থাকুক না কেন চা পানকারীর সংখ্যা সব সময় বেশি থাকে। বিশ্বের সবথেকে জনপ্রিয় পানীয়র তালিকায় রয়েছে চা। কোটি কোটি মানুষ তাদের সকালটা শুরু করেন ধোঁয়া ওঠা চা দিয়ে। বিশেষ করে শীতকালে চা পানের(Tea) প্রবণতা আরো বেড়ে যায়। জানেন কি, এই চায়ের প্রতি অতিরিক্ত ভালোবাসা আপনার জীবনে বড় সমস্যা ডেকে আনতে পারে। অতিরিক্ত চা পানের ফলে মানসিক স্বাস্থ্যের ব্যাপক প্রভাব পড়ে।

হেলথলাইনের প্রতিবেদন অনুযায়ী, দিনে তিন থেকে চার কাপের বেশি চা পান করা উচিত নয়। আপনি যদি দিনের ৭১০ মিলিমিটারের বেশি চা পান করেন তাহলে বিষয়টিকে অবশ্যই গুরুত্ব সহকারে বিবেচনা করুন। কারণ এই অভ্যাস থেকে গুরুতর স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। বহু গবেষণায় দেখা গিয়েছে অতিরিক্ত মিষ্টি চা ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। এক নজরে দেখে নিন অতিরিক্ত চা পানের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া।

(১) চায়ে প্রচুর পরিমাণে ক্যাফেইন রয়েছে। আপনি যদি অতিরিক্ত পরিমাণে ক্যাফেইন গ্রহণ করে থাকেন তাহলে টেনশন, উদ্বেগ কিংবা মাথা ব্যথার মতো সমস্যা প্রকট হতে পারে। আপনার এই ছোট্ট অভ্যাস ধীরে ধীরে আপনার মানসিক স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলবে।

(২)অতিরিক্ত চা পানের কারণে আপনার ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। কারণ চায়ে থাকা ক্যাফেইন ঘুমের চক্রকে ব্যাপক প্রভাবিত করে। তাই চেষ্টা করবেন ঘুমানোর অন্তত ৬ ঘন্টা আগে ক্যাফেইন জাতীয় খাবার খাওয়ার।

(৩)অতিরিক্ত চা পান গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে অত্যন্ত বিপ্পজনক হতে পারে। কারণ এটি গর্ভাবস্থায় জটিলতা সৃষ্টি করে। পাশাপাশি অনাগত শিশুর বিকাশকে প্রভাবিত করে। তাই এই সময় অতিরিক্ত চা পান থেকে বিরত থাকুন।

(৪) যদি ইতিমধ্যেই আয়রনের ঘাটতিতে ভুগে থাকেন তাহলে বেশি পরিমাণে চা পান একটু এড়িয়ে চলুন। কারণ চায়ের উপাদানগুলি আয়রন শোষণকে হ্রাস করে এবং প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি দেখা দেয়।

(৫)নিমিষে শরীর চনমনে করতে পারে চা। পাশাপাশি মেজাজও ফুরফুরে করে। কিন্তু সমীক্ষায় দেখা দিয়েছে, অতিরিক্ত চা পান অ্যান্টিবায়োটিকের কার্যকারিতা হ্রাস করে।

দিনে ঠিক কতটা চা পান করছেন তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও এক কাপ চায়ের ক্যাফেইনের পরিমাণ পৃথক হয়, তা নির্ভর করে চা পাতার ধরন এবং আপনি ঠিক কত পরিমাণে চা ব্যবহার করছেন তার উপর। সাধারণত এক কাপ চায়ে ক্যাফেইনের পরিমাণ থাকে প্রায় ২০ থেকে ৬০ মিলিগ্রাম। তাই প্রতিদিন ৩ কাপের বেশি চা পান না করার চেষ্টা করবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *