দুর্নীতি ধরা পড়ল স্বাস্থ্যসাথী প্রকল্পে , জরিমানা হল ১০টি জেলার ২৩ বেসরকারি হাসপাতালের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের ২৩টি বেসরকারি হাসপাতালকে জরিমানা করা হয়েছে স্বাস্থ্যসাথী প্রকল্পে দুর্নীতি ও অনিয়মের দায়ে । স্থাস্থ্য দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে, জরিমানার মোট অঙ্ক ৫ কোটি ৩১ লক্ষ টাকা। স্বাস্থ্য দফতর সূত্রে আরও জানা গিয়েছে স্বাস্থ্যসাথী কার্ডে একই রোগীর নামে-বেনামে একাধিক প্যাকেজ, বাড়তি ওষুধের ভুয়ো বিল পেশ, অপ্রয়োজনীয় পরীক্ষা (মেডিক্যাল টেস্ট), ভুয়ো রিপোর্ট জমা-সহ একাধিক দুর্নীতি ও অনিয়মের অভিযোগে এই জরিমানা করা হয়েছে বলেও ।

রাজ্যের স্বাস্থ্য-অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী বুধবার এই ঘোষণা করে বলেন, ‘‘আমরা গোয়েন্দাগিরি করতে চাই না বেসরকারি হাসপাতালগুলির উপর। কিন্তু পদক্ষেপ করতেই হবে দুর্নীতির কারণে মানুষ দূরবস্থায় পড়লে।’’ তিনি জানান, এখনও পর্যন্ত দুর্নীতি ধরা পড়েছে কলকাতা, দুই ২৪ পরগনা, মালদা, বীরভূম, নদিয়া, হুগলি, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুরের মতো ১০টি জেলার ২৩টি নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালে ।

সাজাপ্রাপ্ত নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালগুলির মধ্যে অধিকাংশই জরিমানার টাকা দিলেও কয়েকটি হাসপাতাল এখনও দেয়নি বলে স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন । তিনি এও বলেন, ‘‘প্রয়োজনে পদক্ষেপ করা হতে পারে ওই নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে।’’ জরিমানার টাকা না মেটানো পর্যন্ত তাদের স্বাস্থ্যসাথী কার্ডে রোগী ভর্তি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *