দেশের এই দুই শহর পেল দেশের স্বচ্ছতম শহরের তকমা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দেশের স্বচ্ছতম শহরের তকমা পেল মধ্যপ্রদেশের ইন্দোর। এই নিয়ে সপ্তমবার দেশের স্বচ্ছতম শহরের শিরোপা পেল এই শহর। কেন্দ্রীয় সরকারের ‘স্বচ্ছ সর্বক্ষণ অ্যাওয়ার্ড ২০২৩’ -এর সমীক্ষায় এই শিরোপা অর্জন করেছে মধ্যপ্রদেশের রাজধানী ভোপালও । ইন্দোরের সঙ্গে স্বচ্ছতম শহরের তালিকায় যুগ্মভাবে উঠে এসেছে গুজরাটের সুরাট। এরপরে রয়েছে নবি মুম্বই। অন্যদিকে, স্বচ্ছতম গঙ্গাশহর হল বারাণসী।

এদিকে স্বচ্ছতার দিক থেকে সেরা ক্যাটেগরির রাজ্যগুলির মধ্যে শীর্ষ রয়েছে মহারাষ্ট্র। তারপরে রয়েছে যথাক্রমে, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়। গতবারের সমীক্ষায় স্বচ্ছতম রাজ্য ছিল মধ্যপ্রদেশ। অন্যদিকে, তালিকার নীচের দিক থেকে একেবারে শেষের তিনটি রাজ্য হল যথাক্রমে, রাজস্থান, মিজোরাম এবং অরুণাচল প্রদেশ।

মূলত পশ্চিমবঙ্গেরও কয়েকটি শহর স্বচ্ছতার তালিকায় রয়েছে। তবে সেগুলির স্থান তালিকার অনেকটাই নীচে। এই শহরগুলির মধ্যে রয়েছে যথাক্রমে, মধ্যমগ্রাম, কল্যাণী, হাওড়া, কলকাতা, কাঁচরাপাড়া, বিধান নগর, কৃষ্ণনগর, আসানসোল, রিষড়া এবং ভাটপাড়া। এই ১০টি শহরের মধ্যে স্বচ্ছতার নিরিখে এক হাজারের কম স্কোর রয়েছে কলকাতা এবং ভাটপাড়ার। আবার স্বচ্ছতম গঙ্গা শহর হিসেবে একেবারে শীর্ষে রয়েছে উত্তর প্রদেশের বারাণসী। এরপরে রয়েছে যথাক্রমে, প্রয়াগরাজ, বিজনোর, হরিদ্বার, কনৌজ, পটনা, হৃষিকেশ, কানপুর, রাজমহল এবং শাহীগঞ্জ। এই তালিকায় মোট ৮৮টি শহর রয়েছে এবং সবচেয়ে নীচে রয়েছে ছাপড়া।‌ আবার রাজধানী শহরগুলির মধ্যে শীর্ষে রয়েছে ভোপাল আর তালিকার একেবারে নীচে স্থান পেয়েছে কলকাতা।

পরিসংখ্যান অনুসারে, মোট ৪,৪৭৭টি নগরন্নোয়ন প্রশাসনের অধীনে ১২ কোটি নাগরিকের প্রতিক্রিয়ার ভিত্তিতে ‘স্বচ্ছ সর্বক্ষণ ২০২৩’ সমীক্ষা করা হয়েছে। মূলত, স্বচ্ছতার লক্ষ্যেই এই সমীক্ষার আয়োজন। এটাই বিশ্বের বৃহত্তম স্বচ্ছতা-সমীক্ষা বলে দাবি কেন্দ্রের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *