দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষা উঠিয়ে দেওয়ার সুপারিশ প্রাথমিক স্তরে ! এক নতুন পরিকল্পনা কেন্দ্রের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে কেন্দ্র বদল আনতে চাইছে প্রাথমিক স্তরের পড়াশোনার ক্ষেত্রে । সুত্রের খবর , অল্প বয়সেই যাতে বাচাদের উপর নম্বরের বোঝা চাপিয়ে না দেওয়া হয়, এবার থেকে ক্লাস টু পর্যন্ত লিখিত পরীক্ষা উঠিয়ে নেওয়া হবে সেই ভাবনা থেকেই । উল্লেখ্য ২০২২ সালে জাতীয় এবং রাজ্যস্তরে এ সংক্রান্ত সমীক্ষা হয়েছিল। সেই সমীক্ষার ফল পর্যালোচনা করেই এই পদক্ষেপের সুপারিশ। মূলত দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষার বদলে এনসিএফের নয়া খসড়াঅনুযায়ী , বলা হয় বিকল্প মূল্যায়ন পদ্ধতির কথাও । নয়া পদ্ধতিতে ছাত্রছাত্রীদের লিখিত পরীক্ষার মুখোমুখি হতে হবে তৃতীয় শ্রেণি থেকে।

এ বার নতুন শিক্ষা ব্যবস্থায় নানারকম পরিবর্তন করা হয়েছে জাতীয় শিক্ষানীতির আওতায় ৷ এই পরিবর্তনও রয়েছে তার মধ্যেই৷ এই বিষয় নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল বলেছেন, ‘‘এই বিষয় নিয়ে যেহেতু রাজ্য সরকারের পক্ষ থেকে কোনও অবস্থান বলা হয়নি তাই এই বিষয় নিয়ে আমার কোনও প্রতিক্রিয়া নেই। তবে আমি ব্যক্তিগতভাবে বিশ্বাসী মূল্যায়ন ব্যবস্থায় উপরেই ।’’ এক কথায় বলা যেতে পারে, মূল্যায়ন ব্যাবস্থার পক্ষেই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি৷

প্রসঙ্গত ,নয়া কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জাতীয় শিক্ষানীতির ঘোষণা করেছিলেন। সেখানে মূলত উল্লেখ করা হয়েছিল প্রথম শ্রেণির আগে তিন বছরের প্রাক প্রাথমিক শিশুশিক্ষার। একজন শিশু কতটা শিখছে বা কতটা যোগ্যতা অর্জন করছে, অনেক উপায় থাকতে পারে তার মূল্যায়ন করার মূল্যায়ন করতে হবে তার ভিত্তিতে। ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে মূল্যায়ন কীভাবে করা হবে পরীক্ষা ব্যবস্থা উঠে গেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *