নতুন পালক বাংলায় মুকুটে, রাজ্য আবারও আন্তর্জাতিক ‘স্কচ’ পুরস্কার পেল শিক্ষা ও পর্যটনে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যের শিক্ষাদফতর পড়ুয়াদের জন্য বিশেষ কাজের জন্য আন্তর্জাতিক পুরস্কার পেল করোনা কালেও । আরও একটি পালক জুড়ল রাজ্যের মুকুটে ।পশ্চিমবঙ্গ সরকার সম্মানিত হল স্কচ পুরস্কারে। এদিকে গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছে স্কুল শিক্ষা দফতর এবং উচ্চ শিক্ষা দফতরও। একই পুরস্কারে সন্মানিত হয়েছে রাজ্য সরকারের পর্যটন ও সংস্কৃতি বিভাগও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুভেচ্ছা জানিয়ে ট্যুইট করেছেন। স্কচ পুরস্কার দেওয়া হয় মূলত বিভিন্ন রাজ্য সরকারের পরিষেবা ও জনমতের উপর ভিত্তি করেই।

রাজ্যে পড়াশোনার মানোন্নয়ন হয়েছে দীর্ঘ প্রায় দেড় বছর স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও। সংশ্লিষ্ট দফতরের আধিকারিক, কর্মীরাও ভালভাবেই শিক্ষার পরিস্থিতি সামলেছেন। ‘স্কচ’ পুরস্কার প্রাপ্তি তারই স্বীকৃতি। এই খবরে অত্যন্ত খুশি রাজ্যের শিক্ষাদফতরও।সকলকে ধন্যবাদ জানিয়েছেন এমনকি ব্রাত্য বসুও।

উল্লেখ ,মিড-ডে মিল চালু ছিল কোভিড পরিস্থিতিতে স্কুল বন্ধ হলেও। তা ছাত্রছাত্রীদের মধ্যে বণ্টন করা হয়েছে অভিভাবকদের মাধ্যমে।বন্ধ হয়নি অন্য কোনও প্রকল্পই। এ তো গেল স্কুলশিক্ষার পরিস্থিতি। এছাড়াও ফলাফলের নিরিখে দেশের বিভিন্ন নামীদামী কলেজ, বিশ্ববিদ্যালয়কে টেক্কা দিয়েছে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিও। অর্থাৎ বাংলায় মহামারী পরিস্থিতিতে বিকল্প পথে পড়াশোনা যে এতটুকুও থমকে থাকেনি, আগেও তার প্রমাণ মিলেছে। এবার আন্তর্জাতিক স্তরে সেসবেরই স্বীকৃতি মিলল। শিক্ষাদফতরের অন্তর্গত দুটি বিভাগই পেল ‘স্কচ’ (গোল্ডেন) পুরস্কার। এছাড়া স্কচ (গোল্ডেন) পুরস্কার এসেছে পর্যটন বিভাগের ঝুলিতেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *