পাটনায় আয়োজিত হতে চলেছে বিরোধী মহাজোটের প্রথম যৌথ অধিবেশন ,তুঙ্গে ২৪-এর লোকসভার রণকৌশল নির্ধারণের প্রস্তুতিও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মহাজোটের প্রস্তুতি চলছে ২৪-এর লোকসভা নির্বাচনকে সামনে রেখে । এদিকে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও সমস্ত বিরোধী নেতাদের একই প্ল্যাটফর্মে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।যে কোন মূল্যে কেন্দ্রের বিজেপি সরকারকে উৎখাতের লক্ষ্যে বিহারের মহাজোট সরকার ২৩শে জুন পাটনায় গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজন করেছে। সূত্রের খবর, আগামী বছরের লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপিকে কীভাবে পরাজিত করা যায় সে বিষয়ে রণকৌশল নির্ধারণে ২৩ জুন পাটনায় বিরোধী নেতাদের একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে। এই গুরুত্বপূর্ণ বৈঠকে অংশ নেবে সারাদেশের প্রায় ১৫টি রাজনৈতিক দল।

বৈঠকের জন্য বেছে নেওয়া হয়েছে পাটনার অ্যান মার্গে বিহারের মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবনকেই। সূত্রের খবর সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই বৈঠক চলবে। বৈঠকে উপস্থিত থাকবেন নীতীশ কুমার, মমতা ব্যানার্জি, অরবিন্দ কেজরিওয়াল মল্লিকার্জুন খাড়গে, রাহুল গান্ধী, এনসিপি প্রধান শরদ পাওয়ার। এই বৈঠকে উদ্ধব ঠাকরে, অখিলেশ যাদব, জাতীয় ফারুক আবদুল্লাহ, মেহবুবা মুফতি এবং বাম দলগুলির নেতারা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, যিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সমস্ত বিরোধী নেতাদের এক প্ল্যাটফর্মে আনতে , তিনি বৈঠকের কার্যক্রম শুরু করবেন তার বক্তব্যের মাধ্যমে। এই বৈঠকে তিনি কথা বলবেন কেন বিরোধী ঐক্যের প্রয়োজন তা নিয়ে এবং নরেন্দ্র মোদী সরকারের কারণে দেশ যে সমস্যার মুখোমুখি হচ্ছে তিনি তাঁর বক্তৃতায় সেগুলিও তুলে ধরবেন। কোন মন্ত্রে বিরোধী দলগুলি বিজেপিকে পরাজিত করবে তিনি বাকী নেতাদের সঙ্গে আলোচনা করবেন সে বিষয়েও।

সূত্রের খবর, নীতীশ কুমারের উদ্বোধনী ভাষণের পর তাঁর বক্তৃতা পেশ করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। খাড়গে এমন রাজ্যগুলিতে সাধারণ প্রার্থীদের দিকে ইঙ্গিত করতে পারেন যেখানে কংগ্রেস সরাসরি লড়াই করছে না বিজেপির সঙ্গে । দিল্লি ও পাঞ্জাবের সমস্যা নিয়ে কথা বলবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।এদিকে কেজরিওয়াল কংগ্রেসের সমর্থন চাইবেন কেন্দ্রের অধ্যাদেশের বিরুদ্ধে ।

এনসিপি প্রধান শরদ পাওয়ারের পরামর্শ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিরোধী নেতাদের কাছে। তিনি একজন মাস্টার প্ল্যানার হিসাবে পরিচিত দেশের রাজনৈতিক মহলে । ভারতের রাজনীতিতে পাওয়ারকে প্রায়ই তুলনা করা হয়েছে চাণক্যের সঙ্গে। এমনকি সভায় ভাষণ দেবেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে, এসপি প্রধান অখিলেশ যাদব, ফারুক আবদুল্লাহ এবং পিডিপি সভাপতি মেহবুবা মুফতি সহ বাম নেতারাও এবং তারা তাদের মতামত সকলের সঙ্গে ভাগ করে নেবেন কীভাবে বিজেপিকে পরাজিত করা যায় সে সম্পর্কেও ।

অধিবেশনের শেষে রাহুল গান্ধী বিরোধী নেতাদের উদ্দেশ্যে ভাষণ দেবেন এবং কীভাবে বিজেপিকে পরাজিত করা যায় তার মতামত শেয়ার করবেন সে সম্পর্কে । সূত্রের খবর মমতা বন্দ্যোপাধ্যায় সহ কিছু বিরোধী নেতা পাটনায় পৌঁছাবেন ২২ জুন সন্ধ্যায়। বিহার সরকার তাদের থাকার ব্যবস্থা করেছে সরকারি গেস্ট হাউস এবং পাটনা সার্কিট হাউসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *