পুরভোটে হওয়ার আর কোনো সম্ভাবনা নেই এ বছর , তেমনই মনে করছে রাজ্য নির্বাচন কমিশন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিরোধী দলগুলি কলকাতা-সহ রাজ্যের পুরসভাগুলিতে বকেয়া ভোটের দাবি তুলতে শুরু করেছে ভবানীপুরে উপনির্বাচন ঘোষণার পর। বর্তমানে রাজ্যে পুরভোট বকেয়া অবস্থায় পড়ে রয়েছে ১১৭টি পুরসভায়। আবার কোনও কোনও পুরসভায় তো দু’তিন বছর ভোটই হয়নি। কিন্তু রাজ্য নির্বাচন কমিশনের একটি সূত্র বলছে, চলতি বছর আর কোনো সম্ভাবনা নেই পুরভোটের।

মূলত, কমপক্ষে ৪৫ দিন আগে বিজ্ঞপ্তি জারি করতে হয় কোনও পুরসভা এলাকায় পুরভোট করতে গেলে।এখনই যদি ভোটের বিজ্ঞপ্তি জারি করা হয়, তাহলে অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে ভোট হবে। রাজ্য জুড়ে সেই সময় উত্‍সবের মরসুম। সেই পরিস্থিতিতে কোনওভাবেই সম্ভব হবে না ভোট পক্রিয়া চালু করা। এদিকে ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হচ্ছে নভেম্বর থেকে। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের অধীনে সংশোধনের কাজ সম্পন্ন হবে আগামী বছর ৫ জানুয়ারি।

নভেম্বর থেকে জানুয়ারি মাসের মধ্যে পুরভোটের নির্ঘণ্ট ঘোষণা করা হলে, রাজনৈতিক দলগুলি স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলতে পারে। পুরভোট করে ভোটারদের ভোটাধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে ভোটার তালিকা সংশোধনের আগেই , এমন অভিযোগও উঠতে পারে। রাজ্য নির্বাচন কমিশন কোনও সুযোগ দিতে চাইছে না রাজনৈতিক দলগুলির এমন অভিযোগ তোলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *