কে না দেখে অমরত্বের স্বপ্ন ? সেই স্বপ্নই এখন বিজ্ঞানীরা যাচ্ছে বাস্তবে রূপ দিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কিন্তু যদি এমন হত, যতদিন ইচ্ছে বাঁচতে পারলেন!! আর এমন সুযোগ যদি চলেই আসে হাতের সামনে, কে বা তা তবে ছাড়তে চাইবে! সত্যিই। এতদিন যা কাহিনী ছিল কল্পজগতের তা এখন বিজ্ঞানীরা পরিণত করতে যাচ্ছে বাস্তবে!

এও জানা গেছে মানব প্রজাতি এক ধরনের হাইব্রিড প্রজাতিতে পরিণত হবে অদূর ভবিষ্যতেই, এমনটিই দাবি করছেন বিজ্ঞানীরা। এদিকে মানুষও অমরত্ব পেতে পারে জিনের পুনর্স্থাপনের মাধ্যমে। হার্ভার্ডের জিনতত্ত্বের বিশেষজ্ঞ ডেভিড সিনক্লেয়ারের এমনই দাবি। তিনি আর জানান, ২০২৩ সালেই শুরু হতে চলেছে জিন পুনর্স্থাপনের ট্রায়াল, যা সহায়তা করবে মানুষের স্বাভাবিক গড় আয়ুর চেয়ে অনেক বেশি দিন বাঁচতে! আজ যে শিশুটি জন্মাচ্ছে, সে অনায়াসে অচিরেই রাখতে পারবে ১০০ বছর বাঁচার প্রত্যাশা ! মানুষের বায়োলজিক্যাল অর্গানিজম যে থেমে যাবেই, এমন কোনো কথা কিন্তু নেই, এমনটাই দাবি জিনতত্ত্ব বিশেষজ্ঞদের।

ইতিমধ্যেই ইঁদুরের উপর প্রাথমিক পরীক্ষাও সেরেও ফেলেছেন বিজ্ঞানীরা। এতে দেখা গেছে কমিয়ে দেওয়া সম্ভব মস্তিষ্কে ও শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গে বয়সের বৃদ্ধিও! বিজ্ঞানীদের এমনই দাবি। বিজ্ঞানীরা আরও জানাচ্ছেন, কোনো নির্ধারিত সীমারেখা নেই মানুষের আয়ুরেখার। তবে মানুষের অমরত্ব লাভের সম্ভাবনাকে অন্য একটি গবেষণা নাকচ করে দিলেও মানুষ ১২০-১৫০ বছর অবধি বাঁচতেই পারে! এটুকু স্বীকার করে নিয়েছে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *