প্রশাসনের দৃষ্টি এড়িয়ে বিষ প্রয়োগ দামোদর নদীতে, মড়কের আশংকা জলে ও স্থলে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দামোদর এর জলে ক্রমশ মিশে যাচ্ছে বিষাক্ত রাসায়নিক । ইতিমধ্যেই পরিবেশ প্রেমীরাএই নদ এবং মাছ বাঁচাতে রাস্তায় নেমে পড়েছেন, খবর পৌছেচে মন্ত্রীর কানে পর্যন্ত । চেষ্টা চলছে দোষীদের শনাক্ত করার। কিন্তু লুকিয়ে চুরিয়েএকই কাজ চলছে দিনের পর দিন।

কয়েক মাস আগে এই ঘটনার সূত্রপাত । ঘটনার কথা জানিয়ে ফেসবুকে পোস্ট করে সৌরভ চোংদার নামে এলাকার স্থানীয় এক যুবক। গ্রামীণ হাওড়া পরিবেশ যৌথ মঞ্চের কাছেও খবর যায়। সঙ্গে সঙ্গে প্রচারে নামা হয় ওই সংস্থার পক্ষে । বারবার মাইক দিয়ে ঘোষণা করে বলা হয় যাতে নদীতে এই অত্যাচার না করা হয়।পথে নেমে প্রচার করতে আরাম্ভ করেন পরিবেশ মঞ্চের সম্পাদক শুভদীপ ঘোষ এবং জীববৈচিত্র্য গবেষক ডঃ সৌরভ দোয়ারি এবং সৌভিক ঘোষ।

জীববৈচিত্র্য গবেষক ডঃ সৌরভ দোয়ারির কথায় , ” কিছু মানুষ নিজেদের স্বার্থ চরাতার্থ করতে বিষাক্ত রাসায়নিক মিশিয়ে দিয়ে শুরু করেছে মাছ ধরার কাজ । ফেসবুক পোষ্ট দেখে আমদের পক্ষ থেকে প্রশাসনিক সহায়তাকে হাতিয়ার করে দামোদর তীরবর্তী আমতা, ছোট কলিকাতা, রসপুর, থলিয়া, বড়দা,উদয়নারায়ণপুর এলাকায় দামোদর নদের ওপর ধেয়ে আসা বিপদগুলো নিয়ে সচেতনতামূলক প্রচার অভিযান চালাচ্ছি।”একইসঙ্গে তিনি বলেন , “নদীর পাড়ে বসবাসকারী সাধারণ মানুষের সঙ্গেও কথা বলা হয়েছে “। ওদের কথাতেই পরিস্কার হয়ে যায় গোটা ঘটনা। পরিবেশ মঞ্চের সম্পাদক শুভদীপ ঘোষ বলেন , “প্রশাসনিক সহায়তা পেয়েছি। আমতা ১ নম্বর ব্লক উন্নয়ন আধিকারিক মাননীয় লোকনাথ সরকার সহ, আমতা ও উদয়নারায়ণপুর থানা এবং মৎস দফতরের আধিকারিকগন সহায়তা করেছেন আমাদের। খবর পেয়েই পুলিশ তল্লাশিও শুরু করে কিন্তু ওই ধরা যায়নি ওই ঘটনার সঙ্গে যুক্ত কালপ্রিটদের ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *