ফের আরও এক পালক যুক্ত হল ইসরোর মুকুটে, চন্দ্রযানের একটা অংশ অবশেষে ফিরল পৃথিবীতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারত শুধু চাঁদে মহাকাশযান পাঠাতেই পারে না, তাকে ফের পৃথিবীতে ফিরিয়েও আনতে পারে। দেখিয়ে দিল ইসরো। সোমবার চন্দ্রাভিযানে নতুন সাফল্য পেল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। চাঁদের কক্ষপথে পাঠানো চন্দ্রযান-৩-এর প্রোপালশন মডিউলকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনল ইসরো। এই প্রোপালশন মডিউলে চেপেই চাঁদে পৌঁছেছিল বিক্রম ল্যান্ডার। বিক্রমের অবতরণের পর, এতদিন চাঁদের কক্ষপথেই ঘুরছিল প্রোপালশন মডিউল। লক্ষ্যে সফল হওয়ার পর, এবার চন্দ্রযান-৩-এর এই অংশটিকে পৃথিবীর কাছাকাছি ফিরিয়ে আনলেন বিজ্ঞানীরা।

এর আগে চাঁদে সফল অবতরণের পর, চাঁদের বুকে লাফ দিয়েছিল বিক্রম ল্যান্ডার। ইসরো প্রাথমিকভাবে ,সেই পরীক্ষার পরিকল্পনা না করলেও, সেটা ছিল দ্বারা ইসরোর অনেক বড় কীর্তি। কারণ, সেই পরীক্ষায় চাঁদে মহাকাশযানের ইঞ্জিনকে ফের চালু করা এবং অন্যান্য সরঞ্জাম নিয়ন্ত্রণ করার বিষয়ে ইসরোর ক্ষমতা স্পষ্ট হয়ে গিয়েছিল। প্রোপালশন মডিউলটিকে পৃথিবীর কক্ষপথে ফিরিয়ে আনা, ইসরোর সাফল্যর মুকুটে আরও এক পালক। এই পরীক্ষায় লাভ কী? ইসরো দেখিয়ে দিল, ভারত শুধু চাঁদে মহাকাশযান পাঠাতে পারে না, প্রয়োজনে সেই যানকে পৃথিবীতে ফিরিয়েও আনতে পারে। বলা যেতে পারে, ভবিষ্যতে চাঁদ থেকে নমুনা নিয়ে ফেরার অভিযানের ট্রায়াল দিয়ে রাখলেন ইসরোর বিজ্ঞানীরা। তবে, প্রোপালশন মডিউলকে এরপর পৃথিবীর মাটিতে ফিরিয়ে আনার চেষ্টা করা হবে কি না, তা এখনও স্পষ্ট নয়।

চাঁদের দক্ষিণ মেরুর কাছের এক জায়গায় সফটল্যান্ডিং করার লক্ষ্য নিয়ে চলতি বছরের ১৪ জুলাই চাঁদের উদ্দেশে রওনা দিয়েছিল চন্দ্রযান-৩। ২৩ অগস্ট ছিল সেই ঐতিহাসিক দিন। প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে নেমেছিল ভারতের মহাকাশযান। চাঁদে নামার লক্ষ্য অর্জন করার পর, বিজ্ঞানীরা দেখেছিলেন, প্রোপালশন মডিউলে অনেকটা জ্বালানি বেঁচে আছে। এরপর ইসরো বিজ্ঞানীরা ওই অতিরিক্ত জ্বালানিকে কার্যকরভাবে ব্যবহার করে প্রোপালশন মডিউলের আয়ু আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। বেঁচে থাকা জ্বালানিকে ভবিষ্যতের চন্দ্র অভিযানের কাজে লাগানোর চেষ্টা করেন তাঁরা। এরপর, সতর্কতার সঙ্গে প্রোপালশন মডিউলকে চাঁদ থেকে পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য তার গতিপথ পরিবর্তনের পরিকল্পনা করেছিলেন বিজ্ঞানীরা। যাতে চাঁদ বা পৃথিবীর জিও বেল্টের সঙ্গে যাতে ধাক্কা না লাগে, তার জন্য বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়।

ইসরো আরও জানিয়েছে, নভেম্বর মাসে প্রোপালশন মডিউলকে পৃথিবীর দিকে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু হয়। চাঁদের কক্ষপথে চারটি পাক দিয়ে, ১০ নভেম্বর পৃথিবীর কক্ষপথের উদ্দেশে রওনা দেয় প্রোপালশন মডিউলটি। ২২ নভেম্বর পৃথিবীর কক্ষপথের কাছে এসে পৌঁছল সেটি। বর্তমানে এটি পৃথিবীর চারদিকে প্রদক্ষিণ করছে। ইসরো জানিয়েছে, পৃথিবীর কক্ষপথে যে কৃত্রিম উপগ্রহগুলি ঘুরছে, সেগুলির সঙ্গে প্রোপালশন মডিউলের ধাক্কা লাগার কোনও সম্ভাবনা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *