এ বছর TET হতে চলেছে শহরে মেগা গীতাপাঠের দিনেই , পরীক্ষার্থীরা যানজটে ফাঁসবে না তো? উঠছে এমনি প্রশ্ন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আচমকা টেট পরীক্ষার দিনক্ষণ বদলে গিয়েছে। ১০ ডিসেম্বরের বদলে ২৪ ডিসেম্বর নেওয়া হবে এ বছরের প্রাথমিকের টেট পরীক্ষা। এদিকে ওইদিনই আবার কলকাতায় লক্ষ-কণ্ঠে গীতাপাঠের আয়োজন করা হচ্ছে। সেখানে আমন্ত্রিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। এখনও পর্যন্ত সূত্র মারফত যা খবর, গীতাপাঠের ওই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন প্রধানমন্ত্রী। সেক্ষেত্রে একই দিনে দু’টি বড় ইভেন্ট। একদিকে মেগা গীতাপাঠ। অন্যদিকে টেট পরীক্ষা। দু’টি বড় ইভেন্ট কীভাবে সামাল দেওয়া যাবে? পরীক্ষার্থীরা কেউ যানজটের সমস্যার মধ্যে পড়বেন না তো? পরিবহণ ব্যবস্থা ঠিকঠাক থাকবে তো? তা নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে।

সিপিএম নেতা সুজন চক্রবর্তী প্রশ্ন তুলে দিয়েছেন কেন হঠাৎ পরীক্ষার দিনক্ষণ বদলানো হল? বললেন, “আগের পরীক্ষার নিয়োগ এখনও হয়নি। ২০২৩ সালের পরীক্ষা হওয়ার কথা ছিল ১০ ডিসেম্বর। হঠাৎ পাল্টে ২৪ ডিসেম্বর কেন? মমতা বন্দ্যোপাধ্যায় আমন্ত্রিত, প্রধানমন্ত্রী আসবেন, এটা তো সবাই জানেন। ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠান রয়েছে। তালগোল পাকিয়ে দেওয়ার চেষ্টা চলছে। রাজনৈতিকভাবে মোকাবিলার পরিবর্তে ঠিক একইদিনে পরীক্ষা ফেলে কি পরীক্ষার্থীদের কি বিড়ম্বনায় ফেলা হচ্ছে না?”

প্রসঙ্গত, একই দিনে জোড়া বড় ইভেন্ট নিয়ে এই উদ্বেগ আমজনতার একাংশের মধ্যেও তৈরি হয়েছে। আমজনতার এই উদ্বেগের বিষয়টি নিয়ে প্রশ্ন করা হয়েছিল রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকেও। তিনি অবশ্য জানাচ্ছেন গোটা বিষয়টিই পর্ষদের সিদ্ধান্ত। বললেন, “এটা সম্পূর্ণ প্রাথমিক শিক্ষা পর্ষদের সিদ্ধান্ত। আমি এখনও পর্যন্ত বিষয়টি সম্পর্কে জানি না। তবে নির্দিষ্ট করে কিছু সিদ্ধান্ত হয়েছে, যে কারণে পিছোতে হয়েছে প্রাথমিকের টেট। কেন, কী কারণে, তা আমি প্রাথমিক শিক্ষা পর্ষদের সঙ্গে কথা বলেই জানাতে পারব।”

কেন আচমকা এই সিদ্ধান্ত নেওয়া হল টেট পরীক্ষার দিনক্ষণ বদলে, সে বিষয়ে পর্ষদের তরফে এখনও পর্যন্ত সরকারিভাবে কোনও বিবৃতি পাওয়া যায়নি। তবে পর্ষদ সূত্রে খবর, পরীক্ষার জন্য প্রস্তুতির কাজ পুরোপুরি শেষ না হওয়ায় পলিসিগত কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের যানজটের মধ্যে ফেঁসে যাওয়ার সম্ভাবনাও প্রায় নেই বলেই জানাচ্ছে পর্ষদ সূত্র। ওই সূত্রের দাবি, সকাল সাড়ে ৯টা থেকে ১০টার মধ্যে পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে পৌঁছে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *